Barak UpdatesBreaking News

শুক্রবার বাজপেয়ীর মৃত্যুবার্ষিকী, কিন্তু তাঁর স্বপ্নের করিডর?
Friday is Vajpayee’s death anniversary, but what about his dream corridor?

১৫ আগস্টঃ রাত পোহালেই প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রথম মৃত্যুবার্ষিকী। শুক্রবার এই অঞ্চলেও তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলের তরফে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। সম্ভবত এ বার আর এই কথা শোনা যাবে না, মহাসড়ক নামে পরিচিত ইস্ট-ওয়েস্ট করিডর বাজপেয়ীজির স্বপ্নের প্রকল্প ছিল। কারণ ১৯৯৮ সালে বাজপেয়ীই শিলচরকে সড়কপথে গুজরাটের সৌরাষ্ট্রের সঙ্গে জুড়ে দিতে করিডর নির্মাণের কথা বলেছিলেন।

গত বছর তাঁর মৃত্যুর পরে মহাসড়কের কথা বলেই বিজেপি নেতারা তাঁর কাজের মূল্যায়ন করছিলেন। শোকসভায় ক-জন পদাধিকারী আক্ষেপ করছিলেন, জীবদ্দশায় তিনি করিডরটা দেখে যেতে পারলেন না। সে সব শুনে সাধারণ মানুষ ভেবেছিলেন, এ বার হয়তো কাজটা শেষ হবে। কেন্দ্রে-রাজ্যে বিজেপির সরকার! বাজপেয়ীর প্রতি শ্রদ্ধা জানাতে গিয়েই হয়তো তারা কাজটি সেরে নেবে। কিন্তু না, একটি বছর কেটে গেল। বিজেপি নেতাদের কেউ এখন  আর মহাসড়কের কথাই মুখে তোলেন না।

বাজপেয়ীর ১৩ মাসের মন্ত্রিসভার পতন ঘটলে ইস্ট-ওয়েস্ট করিডর নিয়ে প্রথম প্রশ্ন ওঠে। পরে প্রধানমন্ত্রী হিসেবে পুরো মেয়াদ দায়িত্ব পালনের সময় ২০০৪ সালে এর শিলান্যাস হয়। ৩ হাজার ৩০০কিমি দূরত্বের সবটাই ৬ লেনের রাস্তা হবে। কাজ শেষের লক্ষ্য ছিল ২০০৭ সাল। কিন্তু দেড় দশকেও বাজপেয়ীর গুজরাটের সঙ্গে শিলচরের মানুষ যুক্ত হতে পারলেন না। ৩১ কিমি অংশ আটকে থাকে বন দফতরের ছাড়পত্র না মেলায়। ঠিকাদারের গাফিলতি এবং জমি বিবাদেও বহু জায়গায় কাজ আটকে থাকে। আবার যে সব জায়গায় রাস্তা নির্মিত হয়েছে, সেখানে এখন আর বিটুমিনের অস্তিত্ব নেই। বড় বড় গর্ত। বালাছড়া-হারাঙ্গাজাও-মাহুর অংশে গর্ত নয়, সুইমিং পুল তৈরি হয়েছে। বৃষ্টি হলেই ওইসব গর্তে মোষের দল স্নান করে।

শিলচরে বিজেপি সাংসদ রাজদীপ রায় স্বীকার করেন, ৩ হাজার ৩০০ কিমির মধ্যে রাস্তা নির্মাণ হয়নি মূলত অসমেই। সামান্য বাকি রয়েছে পশ্চিমবঙ্গে। অন্যত্র সুন্দর, মজবুত রাস্তা। অসমের অংশ দ্রুত শেষ করতে তিনি বিভাগীয় মন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলে জানান।

এই রাস্তা নির্মাণের দায়িত্বে থাকা ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপেন্ট করপোরেশন লিমিটেড (এনএইচআইডিএল)-এর ডেপুটি জেনারেল ম্যানেজার কে সত্যনারায়ণের দাবি, আগামী ২ বছরে এখানে রাস্তার কাজ শেষ হয়ে যাবে। গত মাসে জমিবিবাদ মিটে গিয়েছে। টাকাও হাতে রয়েছে। ফলে এখন আর সমস্যা নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker