India & World UpdatesBreaking News

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ প্রয়াত
Former Union Minister & BJP leader Sushma Swaraj passes away

৬ আগস্ট : প্রথম মোদি সরকারের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ হৃদরোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার রাতে প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৬৭ বছর। এ দিন রাত ১০টা ১৫ মিনিট নাগাদ গুরুতর অসুস্থ অবস্থায় নতুন দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সে তাঁকে ভর্তি করা হয়। কিন্তু চিকিতসকদের চেষ্টা বিফল করে কিছুক্ষণ পরই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। বুকে ব্যথা নিয়ে মঙ্গলবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। এ দিকে তাঁর অবস্থা সংকটজনক হওয়ার খবর পেয়ে আগেই হাসপাতালে পৌঁছে যান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ও নীতিন গাড়কারি।

এর আগে এ দিন সন্ধ্যায় এক টুইট করে সুষমা স্বরাজ কাশ্মীরে ৩৭০ বাতিলের জন্য মোদি সরকারকে ধন্যবাদ জানিয়েছিলেন। এতে তিনি বলেছেন, ‘আমি জীবদ্দশায় এই দিনটি দেখার জন্য গভীর আগ্রহে অপেক্ষা করেছিলাম।’

১৯৭০-এর দশকে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের হাত ধরে রাজনৈতিক জীবন শুরু সুষমার। স্বামী স্বরাজ কৌশল ছিলেন সমাজতান্ত্রিক নেতা জর্জ ফার্নান্ডেজের খুব কাছের মানুষ। ১৯৭৫ সালে জর্জ ফার্নান্ডেজের আইনি প্রতিরক্ষা দলের একটি অংশ হিসেবে নিজেকে তুলে ধরেন সুষমা। জয় প্রকাশ নারায়ণের আন্দোলনের মধ্য দিয়ে সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন। জরুরি অবস্থার পর তিনি ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন। ১৯৭৭ থেকে ১৯৮২ পর্যন্ত হরিয়ানা বিধানসভার সদস্য ছিলেন। মাত্র ২৫ বছর বয়সে আম্বালা সেনানিবাস বিধানসভা আসন দখল করেন। ১৯৭৭ এর জুলাইয়ে জনতা পার্টি সরকারের মন্ত্রী হিসেবে তিনি শপথ নেন। ১৯৯৮ সালের ১৩ অক্টোবর থেকে ১৯৯৮-র ৩ ডিসেম্বর পর্যন্ত তিনি দিল্লির ৫ম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

দলের নেত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারতের রাজনীতির এক উজ্বলতম অধ্যায়ের সমাপ্তি হল। এই নেত্রীর মৃত্যুতে আজ শোকাহত গোটা দেশ। তিনি জনগণের সেবায় বিশেষ করে গরিবদের জন্য নিজের জীবন উতসর্গ করেছিলেন। তিনি ছিলেন দেশের কোটি কোটি মানুষের অনুপ্রেরণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker