Barak UpdatesBreaking News

এনআরসিঃ আধার থাকলে বায়োমেট্রিকের প্রয়োজন নেই, জানালেন ডিসি
NRC: Those having Aadhar need not require biometrics: DC Cachar

২১ মেঃ এসওপি-তে এমনটাই বলা ছিল। কিন্তু কয়েকঘণ্টা আগে পর্যন্ত সরকারের নির্দেশ ছিল, আধার থাক, বা না থাক, এনআরসি-র পুনরাবেদন করলে বায়োমেট্রিক করাতেই হবে। অর্থাত হাতের ছাপ, কর্ণিয়ার মাপ দিতেই হবে। আধার কার্ডের কথা স্মরণ করিয়ে দিলে বহু জায়গায় নাগরকিদের কটাক্ষ করা হয়েছে, বায়োমেট্রিকের সঙ্গে আধার কার্ডের কী সম্পর্ক! মঙ্গলবার রাজ্য সরকারের নতুন নির্দেশের উল্লেখ করে কাছাড়ের জেলাশাসক লায়া মাদ্দুরি জানিয়েছেন, যাদের আধার কার্ড রয়েছে, তাদের আর নতুন করে বায়োমেট্রিক করাতে হবে না। শুধু এনরোলমেন্ট সেন্টারে গিয়ে আধার কার্ডের যাবতীয় তথ্য লিপিবদ্ধ করাতে হবে। দ্বিতীয়ত, ৫ বছরের কম বয়সী শিশুদের বায়োমেট্রিক করাতে হবে না।

জেলাশাসকের কথায়, বায়োমেট্রিকের কাজ এখন একটা গতি পেয়েছে। এতদিন ৮৭টি মেশিনে কাজ হচ্ছিল। মঙ্গলবার এসে পৌঁছেছে আরও ১৩টি মেশিন। বুধবার থেকে ১০০ মেশিন একযোগে কাজ শুরু করলে তিনি আশাবাদী, রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে তাল মিলিয়েই কাছাড় এগিয়ে যাবে। তিনি জানান, কাছাড়ে এই সময়ে ৩০ শতাংশ কাজ শেষ হয়েছে। এ ছাড়া, আজ যে দুটি ছাড় নতুন করে ঘোষণা করা হয়েছে,তাকে হিসেবে আনলে শতাংশ অনেকটাই বেড়ে যাবে।

এর পরও কি নির্ধারিত ১৫ জুনের মধ্যে এতটা কাজ করা সম্ভব হবে! মাদ্দুরি বলেন, এই সময়ে প্রতিদিন ২ হাজার বায়োমেট্রিক এনরোল চলছে। একে ৩ হাজারে উন্নীত করা গেলে সমস্যা হবে না বলেই আশা করছেন তিনি। ওই লক্ষ্যেই তাঁরা এগোচ্ছেন বলেও উল্লেখ করেন জেলাশাসক তথা এনআরসি-র ডিআরসিআর।

English text here

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker