Barak UpdatesBreaking News

১০০ দিনে ৩০ শিবির ‘ভিশন কেয়ার অন হুইলস’-এর, রোগী দেখল ৩ হাজার
30 camps in 100 days, 3000 patient examined by ‘Vision Care on Wheels’

৭ মেঃ রোদ হোক বা বৃষ্টি, ভোটের প্রচার কি রিডাকশনের বাজার—ডাক পেলেই চোখ পরীক্ষার যাবতীয় ব্যবস্থা নিয়ে ছুটে যাচ্ছে ‘ভিশন কেয়ার অন হুইলস’। বয়স কিন্তু খুব বেশি হয়নি। ২৫ জানুয়ারি প্রথম মাঠে নামা। সে থেকে ধরলে মাত্র ১০০ দিন। এরই মধ্যে ৩০টি চক্ষু পরীক্ষা শিবির করেছে এনজিওটি। সবকটিতে যে সহযোগী কাউকে পাওয়া গিয়েছে, এমন নয়। তবে অধিকাংশ ক্ষেত্রেই কেউ না কেউ এসে পাশে দাঁড়িয়েছে। সকলকে পাশে পেয়ে ‘ভিশন কেয়ার অন হুইলস’ প্রায় ৩ হাজার রোগীর চক্ষু পরীক্ষা করেছে। এর মধ্যে ৪৪৭জনের চোখের ছানি শনাক্ত করা হয়। রেহাই মূল্যে, মাত্র ৫০০ টাকায় চশমাও পরিয়ে দেওয়া হয় অনেককে।

এনজিওটির প্রধান কর্মকর্তা অপটিমেট্রিস্ট রণবীর দাশগুপ্ত ও সম্পাদক অমিতাভ দাস বলেন, শিবিরে যে সব রোগী চক্ষু পরীক্ষার জন্য আসেন, তাঁদের অধিকাংশের পক্ষে শিলচরে এসে চোখ দেখানো প্রায় অসম্ভব। তাঁরা নিজের এলাকায় চোখের চিকিতসা করতে পারছেন, এটাই আমাদের বড় সন্তুষ্টি।

‘ভিশন কেয়ার অন হুইলস’-এর সুবিধের জায়গাটি হল, অ্যাম্বুলেন্সটিকে এমনভাবে তৈরি করা হয়েছে, গাড়িটিই যেন চক্ষু পরীক্ষকের চেম্বার। এর ভেতরে বসেই চলে চক্ষু পরীক্ষা। সঙ্গে যাদের চশমার প্রয়োজন, রেহাই মূল্যে চশমাও দেওয়া হয় তাদের। এমন অ্যাম্বুলেন্সের জন্যই যে কোনও পরিস্থিতিতে তারা কাজ করে যেতে পারেন। শুধু এপ্রিলের মাসের উদাহরণ দিয়ে রণবীরবাবু জানান, ভোটের ব্যাপক ডামাডোলের মাঠেও তাদের কাজের ক্ষতি হয়নি। মোট নয়টি শিবির করেছেন গত মাসে। এর মধ্যে ১ এপ্রিল বড়খলা জারইলতলা বাজারে ক্যাম্প করাতে এগিয়ে আসে টিকেন্দ্রজিত ক্লাব। পরদিন বেরেঙ্গা ভাগাডহরে আয়োজিত রেড রোজ এনজিও এবং শিলচর রোটারি ক্লাব সাহায্য সহযোগিতা প্রদান করে।

৬ তারিখে ‘ভিশন কেয়ার অন হুইলস’-কে দেখা যায় করিমগঞ্জ জেলার আনিপুরে। সেখানকার গীতাঞ্জলি নামে এক সংস্থা যাবতীয় ব্যবস্থা গ্রহণ করে। কাটিগড়ার কাতিরাইল মোহনপুরে শিবির হয় ৯ এপ্রিল তারিখে। সহায়তায় ছিল লায়ন্স অব কালাইন। তাদেরই সহায়তায় ১৩ এপ্রিল অনুরূপ শিবির হয় কাটিগড়া এমজি মডেল হসপিটালে। ২২ এবং ২৪ এপ্রিলও শিবির অনুষ্ঠিত হয়। ক্রমে উধারবন্দের শালগঙ্গা পঞ্চায়েত ও কাটিগড়ার ভাঙ্গারপাড় পঞ্চায়েতে। দুইদিনই সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। ২৪ তারিখে  শিলচর রোটারি ক্লাবও পাশে দাঁড়ায়। ২৭ এপ্রিল কাশীপুরে, ৩০ এপ্রিল কাটিগড়া আমতলা, ৪ মে কাবুগঞ্জে এবং ৭ মে শিবির হয় আইওসি রামনগরে।

‘ভিশন কেয়ার অন হুইলস’ কর্মকর্তারা জানান, এরা ছাড়াও বিভিন্ন সময়ে তারা সাহায্য পেয়েছেন আইওসি প্লান্ট, সোনাই রোডের হোলিক্রশ সেবাকেন্দ্র, বেরাবাক পঞ্চায়েত, সঈদপুর পঞ্চায়েত, হেল্পএজ ইন্ডিয়া, কেশব স্মারক সংস্কৃতি সুরভি, স্বাস্থ্য দফতরের যুগ্ম সঞ্চালক, রোজকান্দি টি এস্টেট, যুবশক্তি ক্লাব, ফারমার্স ফোরাম ফর ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রভৃতি সংস্থা-সংগঠনের কাছ থেকে।

Also Read: ডাক পেলেই ছুটছে ভিশন কেয়ার অন হুইলস, সঙ্গে ওষুধ-চশমা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker