NE UpdatesAnalyticsBreaking News

‘১০ শহর ১ রূপায়ন’ কর্মসূচিতে অন্তর্ভুক্ত শিলচর, সিদ্ধান্ত ক্যাবিনেটে

গুয়াহাটি, ১১ ফেব্রুয়ারি : ‘১০ শহর ১ রূপায়ন’ নামের নতুন একটি কর্মসূচি হাতে নিয়েছে আসাম সরকার। এই ১০টি শহরের তালিকায় স্থান পেয়েছে শিলচর। বাকি শহরগুলোর মধ্যে রয়েছে তিনসুকিয়া, ডিব্রুগড়, যোরহাট, গোলাঘাট, লখিমপুর, নগাঁও, তেজপুর, হাফলং ও শিবসাগর। এই ১০টি শহরে একইসঙ্গে প্রকল্প রূপায়ন হবে। শনিবার অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার পৌরোহিত্যে অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠকে আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বৈঠকে ১২ ফেব্রুয়ারি বিধানসভায় ২০২৪-২৫ বর্ষের যে বাজেট দাখিল করা হবে, সে ব্যাপারে অনুমোদন জানানো হয়। বৈঠক শেষে বিভিন্ন সিদ্ধান্তের ব্যাপারে সাংবাদিকদের জানান মন্ত্রী জয়ন্তমল্ল বরুয়া। তিনি জানান, ডিব্রুগড়ের নামদাং সংরক্ষিত বনাঞ্চলে একটি মুক্ত চিড়িয়াখান নির্মাণ করা হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ২৫৯ কোটি টাকা। এতে ৫০ হাজার লোককে রোজগার দেওয়া হবে। এই চিড়িয়াখানার নির্মাণ হলে আসামের পর্যটন ক্ষেত্রে আশার সঞ্চার হবে। ঠিক সেইভাবে আসাম মিউনিসিপ্যাল অ্যাক্ট-১৯৫৬’র সংশোধনী বিলটি এ দিন ক্যাবিনেটে অনুমোদন জানানো হয়।

এ দিকে, অসমে চিকিতসার নামে যন্ত্রণাদায়ক ‘হিলিং’ পদ্ধতি বন্ধ করার জন্য বিল আনছে রাজ্য সরকার। এই বিল পাস হয়ে আইনে পরিণত হলে রাজ্যে তন্ত্র-মন্ত্রের চিকিৎসা, কালো জাদুর রমরমার অবসান ঘটবে। উল্লেখ্য, গ্রাম আসামে প্রায়ই রোগীদের সুস্থ করে তোলার নামে তন্ত্রমন্ত্র চলে। এতে রোগীদের ওপর শারীরিকভাবে অত্যাচারও চালানো হয়। কেউ কেউ এতে প্রাণ পর্যন্ত হারিয়েছেন। এই চিকিতসায় বাধা দিতেই আসাম হিলিং প্রিভেনশন অব ইভিল প্র্যাকটিজ নামের একটি বিল বিধানসভায় পেশ করা হবে। অন্যদিকে ভিলেজ ডিফেন্স অর্গানাইজেশনের সংশোধনী বিলটি এ দিন মন্ত্রিসভা অনুমোদন জানিয়েছে। পাশাপাশি অসম সচিবালয়ে নতুন করে ৩৫২টি পদ সৃষ্টির ক্ষেত্রেও ক্যাবিনেট অনুমোদন জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker