India & World Updates

বিশ্বে দূষণে শীর্ষে গুরগাও, দশের তালিকায় ভারতেই সাত
Gurgaon at the top of world’s polluted city, India 7th most polluted

৫ মার্চ : আশ্চর্য হলেও সত্যি। বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার ১০টির মধ্যে সাতটিই রয়েছে ভারতে। দুই স্বেচ্ছাসেবী সংগঠন আইকিউ এয়ার ভিসুয়াল এবং গ্রিনপিস একটি সমীক্ষায় জানিয়েছে, দেশের মধ্যেও দূষণের ক্ষেত্রে এগিয়ে দিল্লির দক্ষিণ-পশ্চিমে থাকা শিল্পনগরী গুরগাঁও। বাকি তিনটি শহরের মধ্যে একটি চীনে, অন্যটি পাকিস্তানে। গত বছরের তুলনায় গুরগাঁওয়ে দূষণের মাত্রা কমলেও তালিকার প্রথম স্থানটি থেকে কেউ সরাতে পারেনি। প্রথম পাঁচে রয়েছে পাকিস্তানের ফয়সলাবাদ। দূষণের মাত্রা নির্ধারণ করে বায়ুতে পিএম ২.৫ নামে সূক্ষ্ম বস্তুকণার উপস্থিতি, যা আমাদের ফুসফুস এবং রক্ত চলাচলকে গুরুতরভাবে প্রভাবিত করে।

ভারতের গুরগাঁও, গাজিয়াবাদ, ফরিদাবাদ, ভিওয়াড়ি, নয়ডা, পাটনা, লখনউ, চিনের হোতান ও পাকিস্তানের লাহোর এবং ফয়সলাবাদ রয়েছে বিশ্বের দূষণের মাপকাঠিতে প্রথম দশটি শহরের তালিকায়। দূষণের তালিকাতে যে ভারতের প্রাধান্য বেশি তা স্পষ্ট। কার্যত তালিকাটিতে ২০টি শহরকে রাখা হয়েছে। যেখানে ১৫টি স্থানই দখল করেছে ভারত। দূষণ তালিকায় একাদশ স্থানে রয়েছে রাজধানী দিল্লি।

গ্রিনপিসের দক্ষিণ-পূর্ব এশিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর ইয়েব সানো বলেন, ‘দূষণ আমাদের স্বাস্থ্য এবং আর্থিক সামর্থ্যের ওপর প্রতিনিয়ত কোপ বসিয়ে চলেছে। প্রাণহানি ছাড়াও প্রায় ২২৫ বিলিয়ন ডলারের ক্ষতি হচ্ছে কর্মক্ষমতা কমে যাওয়ায়। এবং চিকিৎসার খরচের পরিসংখ্যান ছাড়িয়েছে কয়েক ট্রিলিয়ন ডলার।’ বিশ্বে অর্থনৈতিকভাবে দ্রুততম গতিতে এগোতে থাকা বড় দেশগুলির মধ্যে অন্যতম হলো ভারত, যার ২২টি শহর রয়েছে দূষণ তালিকার প্রথম ত্রিশে রয়েছে। বাকিদের মধ্যে রয়েছে চীনের পাঁচটি, পাকিস্তানের দুটি এবং বাংলাদেশের একটি শহর।

অবস্থা এমন যে ভারতের গ্রোস ডোমেস্টিক প্রডাক্ট বা মোট দেশজ উৎপাদনের ৮.৫ শতাংশ পর্যন্ত হারিয়ে যাচ্ছে স্বাস্থ্য পরিষেবার খরচ বৃদ্ধি পাওয়ার এবং উ‌ৎপাদনশীলতা কমার কারণে। তথ্য অনুযায়ী, দূষণ তালিকায় বরাবরের মতোই নাম থাকলেও আগের তুলনায় অনেক উন্নত হয়েছে চীনের দূষণ পরিস্থিতি। আগের বছরের তুলনায় ২০১৮ সালে চীনে গড়ে দূষণের হার কমেছে ১২ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker