CultureBreaking News

রূপমের ইন্দো বাংলা নাট্যোৎসবে সেই চার্লিকে দেখল শিলচর
Silchar witnessed Charlie in Rupam’s Indo-Bangla Drama festival

২২ ডিসেম্বর : কয়েক মাস আগের কথা। রূপমের সর্বভারতীয় বাংলা একাঙ্ক নাটক প্রতিযোগিতার প্রদর্শনী নাটক দেখতে গ্রন্থাগার ভবন ভিড়ে ঠাসা। ঘোষণা শেষ, এ বার নাটক শুরু হবে। পর্দা ওঠার আগে হঠাৎ করে মঞ্চ থেকেই একজন চিৎকার করে বললেন, দর্শকদের মধ্যে কি কেউ চিকিৎসক আছেন? প্রথম অবস্থায় সবাই ভেবেছিলেন, এটা হয়তো নাটকের অভিনয়ের একটা অংশ। কিন্তু পরক্ষণেই সম্বিত ফিরে এল দর্শকাসনে। কয়েকজন দৌড়ে গেলেন ভেতরে। নাটকটির মূল অভিনেতা যিনি, তিনি অসুস্থ হয়ে পড়েছেন। দৌড়ঝাঁপ করে ওই শিল্পীকে নিয়ে সবাই গেলেন নার্সিংহোমে। ডাক্তারদের চেষ্টায় সে যাত্রায় শিল্পী বেঁচে গিয়েছিলেন, কিন্তু নাটকটি আর হয়নি।

এ বার রূপমের ব্যবস্থাপনায় ইন্দো-বাংলা নাট্যোৎসবের প্রথম দিন বাংলাদেশের ঢাকার নাট্যদল ‘নাট্যধারা’ সেই ‘চার্লি’ নাটকটিই মঞ্চস্থ করল। জেলা গ্রন্থাগার ভবনে বিরতিহীন টানা দু’ঘণ্টার অভিনয় শেষে সেই অভিনেতা তথা নাট্য নির্দেশক লিটু সাখাওয়াত মঞ্চে দর্শকদের উদ্দেশ্যে বললেন, ‘শিলচর আমাকে পুনর্জন্ম দিয়েছে। আমি তা সারা জীবন মনে রাখব। এখানকার মানুষের জন্যই আমি বেঁচে আবার মঞ্চে ফিরে আসতে পেরেছি।‘

এর আগে এ দিন সকালে জেলা গ্রন্থাগার ভবন প্রাঙ্গণে এক সাংবাদিক বৈঠক করেও লিটু বলেছেন, ‘গত ১১ মার্চ যখন চার্লি নাটকটির দ্বিতীয় শো শিলচরে ছিল, ওইদিন আগরতলা থেকে শিলচরে আসার পথে দলের এক অভিনেতার বাবার মৃত্যুর খবরে তাঁকে মাঝপথেই ফিরে যেতে হয়েছিল। অন্য এক অভিনেতারও গলায় সমস্যা দেখা দেয়। সবমিলিয়ে এতটা টেনশন হয় যে, নিজেকে আর ধরে রাখতে পারিনি। অসুস্থ হয়ে পড়ি।‘

শুক্রবার থেকেই শিলচর জেলা গ্রন্থাগার ভবনে শুরু হয়েছে রূপমের আয়োজনে এই নাট্যোতসব। প্রথম দিন নাটক ‘চার্লি’র পর শনিবার কলকাতার শৌভিক সাংস্কৃতিক চক্রের পরিবেশনায় দুটো নাটক মঞ্চস্থ হবে। প্রথমটি নাটক ‘শ্রীরামকৃষ্ণ’ এবং পরেরটি ‘আগুন পাখি’। সাংবাদিক বৈঠকে এর নাট্য নির্দেশক গৌতম ঘোষও তাঁদের নাটকের কথা, নাট্য জীবনের লড়াইয়ের কথা ভাগ করে নেন। আর শেষের দিন অর্থাৎ রবিবার বাংলাদেশের নাট্যধারার প্রযোজনায় মঞ্চস্থ হবে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে নাটক ‘আয়না বিবির পালা’। ভোগবাদী পুরুষতান্ত্রিক সমাজে নারীর ক্ষমতায়নের কথাই বলা হয়েছে এই নাটকে।

রূপমের সাধারণ সম্পাদক নিখিল পাল বলেছেন, প্রথমে নাট্যধারা তাদের দ্বিতীয় নাটক হিসেবে ‘এবং অশ্বমেধ’ করবে বলে কথা ছিল। তাই আমন্ত্রণ পত্রে তা-ই ছাপিয়ে নেওয়া হয়। কিন্তু দলের এক শিল্পী অসুস্থ হওয়ায় পরে নাটকটি বদলে ফেলেন তাঁরা। প্রসঙ্গক্রমে তিনি অর্থাভাবে কষ্ট করে নাট্য উৎসব চালিয়ে যাচ্ছেন বলেও উল্লেখ করেন। তাছাড়া বিকেলে যথারীতি স্বাগত ভাষণে তিনি জানিয়ে দেন, এ বছর রূপম একাঙ্ক নাটক প্রতিযোগিতা শুরু হচ্ছে ৯ ফেব্রুয়ারি থেকে। প্রথম দিনের নাটক শেষে উদ্যোক্তাদের পক্ষে নাট্যধারার শিল্পীদের সম্মান জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker