Barak UpdatesBreaking News

ডিএলএড পরীক্ষা শুরু ২০ ডিসেম্বর, এ বার বিকেলে
D.El.Ed exam to start on 20 December

১৮ ডিসেম্বর : ন্যাশনাল ইন্সটিটিউট অব ওপেন স্কুলিং পরিচালিত ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন অর্থাৎ ডিএলএড-এর তৃতীয় সেমিস্টারের পরীক্ষা আগামী ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ডিএলএড পরীক্ষার উত্তরপত্রগুলো ইতিমধ্যেই সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্রে গিয়ে পৌছেছে। ফলে প্রস্তুতি পুরোপুরি বিভিন্ন জেলা প্রশাসনও। প্রসঙ্গত, যেসব শিক্ষক প্রশিক্ষণ ছাড়াই চাকরিতে রয়েছেন, তাঁদের প্রশিক্ষণ দিতেই ডিএলএড কর্মসূচির আয়োজন করে এনআইওএস। সংসদে একটি বিল সংশোধনের মাধ্যমে গত বছরের অক্টোবরে এটি চালু হয়। আশা করা হচ্ছে, আগামী বছরের মার্চের মধ্যে সব অপ্রশিক্ষিত শিক্ষকরা এই কোর্সের মাধ্যমে প্রশিক্ষিত হয়ে যাবেন।

এ বার পরীক্ষার সময়সূচিতে কিছুটা পরিবর্তন করা হয়েছে। পরীক্ষা দুপুর দুটো থেকে বিকেল ৫টা পর্যন্ত গ্রহণ করা হবে। ২০ ডিসেম্বর প্রথম দিন হবে ‘অন্তর্ভুক্তির পটভূমিতে শিশুকে বোঝা’ পেপারটি। পরের দিন হবে ‘সম্প্রদায় ও প্রাথমিক শিক্ষা’ বিষয়ক পেপার। এনআইওএস সপ্তাহ খানেক আগে পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড ইস্যু করেছে। বলা হয়েছে, যারা এখনও অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারেননি, তাঁরা এনআইওএস-এর ওয়েবসাইটে গিয়ে এনরলমেন্ট নম্বর ও জন্ম তারিখ দিয়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

ন্যাশনাল ইন্সটিটিউট অব ওপেন স্কুলিং সূত্রে বলা হয়েছে,পরীক্ষার ফলাফল ৮-১০ সপ্তাহের মধ্যে প্রকাশ করা হবে। পরীক্ষার ফলও এনআইওএস-এর ওয়েবসাইটে পাওয়া যাবে। তাছাড়া ফল ঘোষণার পর সংশ্লিষ্ট অ্যাক্রিডেটেড ভোকেশনাল ইনস্টিটিউটে এর তালিকা পাঠিয়ে দেওয়া হবে। তাছাড়া নম্বরের তালিকা ও পাস সার্টিফিকেটগুলোও ইনস্টিটিউটে পাঠিয়ে দেওয়া হবে বলে এনআইওএস সূত্রে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker