NE UpdatesAnalyticsBreaking News

রাজ্যে নতুন ৮১ উপ জেলা, কাছাড়ে সর্বাধিক ৬টি

গুয়াহাটি, ২৬ আগস্ট : ১০০ তম ক্যাবিনেট বৈঠকে প্রশাসনিক স্তরে বেশ কিছু পরিবর্তন এনেছে রাজ্য সরকার। রাজ্যে ২৪টি মহকুমার বিলুপ্তি ঘটিয়ে ৮১টি উপজেলা ও ২৪টি সদর উপজেলা গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে বরাক উপত্যকায় সদর উপ জেলার মর্যাদা পেয়েছে শিলচর, হাইলাকান্দি ও উত্তর করিমগঞ্জ।

ক্যাবিনেটে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী কাছাড় জেলায় লক্ষীপুর, উদারবন্দ, কাটিগড়া, বড়খলা, সোনাই ও ধলাই উপজেলার মর্যাদা পেয়েছে। হাইলাকান্দি জেলার আলগাপুর-কাটলিছড়া এবং করিমগঞ্জ জেলার দক্ষিণ করিমগঞ্জ, পাথারকান্দি ও রামকৃষ্ণনগরকে উপজেলা হিসেবে গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপজেলা গঠন সংক্রান্ত বিজ্ঞপ্তি আগামী ২-১ দিনের মধ্যে প্রকাশিত হবে। তবে এই উপজেলাগুলো কার্যকর হবে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের পয়লা জানুয়ারি থেকে।

ক্যাবিনেট বৈঠকের শেষে গুয়াহাটিতে অনুষ্ঠিত সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা জানান, উপজেলাগুলোর প্রশাসনিক দায়িত্ব থাকবে একজন অতিরিক্ত জেলাশাসক, মহকুমাশাসক ও আধিকারিকের উপরে। উপজেলাগুলোতে রাজ্য সরকারের প্রায় সব বিভাগের কার্যালয়ই থাকবে। মুখ্যমন্ত্রী জানান, এই উপজেলাগুলো আগের মহকুমা থেকে বেশি শক্তিশালী হিসেবে গড়ে তোলা হবে। কাছাড়, কামরূপ, নগাঁও ও ডিব্রুগড় জেলায় সবচেয়ে বেশি উপজেলা গঠন করা হয়েছে।

মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, ষষ্ঠ তফশিলভুক্ত জেলাগুলোর উপজেলা গঠন করা হবে সেখানকার জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে। তিনি জানান, প্রতিটি উপজেলাতেই অতিরিক্ত জেলাশাসকের অধীনে থাকবেন একজন মহকুমা শাসক। সঙ্গে থাকবেন সার্কল অফিসার ও বিডিওরা। এভাবে উপজেলাগুলোকে কেন্দ্র করে একটি সম্পূর্ণ প্রশাসনিক ব্যবস্থা গঠন করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker