India & World Updates

৯১টি আসনে ভোট ১১ এপ্রিল, প্রস্তুতি চূড়ান্ত

জেনে নিন কোন রাজ্যে ক’টি আসনে প্রথম পর্বে ভোট হচ্ছে

১০ এপ্রিলঃ অনেক প্রস্তুতির পর বৃহস্পতিবার, ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০১৯ লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট। এই পর্বের জন্য মঙ্গলবার বিকেলে প্রচারপর্ব শেষ হয়েছে। প্রথম পর্বের ভোটে দেশের মোট ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি আসনে ভোটগ্রহণ করা হবে। বাকি আসনগুলোর জন্য পর্যায়ক্রমে ভোট হবে যথাক্রমে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে। প্রথম পর্যায়ের নির্বাচনে যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ করা হচ্ছে, তাঁর মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপ।

প্রথম পর্যায়ের ভোটে অরুণাচল প্রদেশে ২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২ জন প্রার্থী। ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে ২২০২টি। অন্ধ্রপ্রদেশে ২৫টি আসনের জন্য প্রথম পর্যায়ের ভোটে মাঠে রয়েছেন ৩১৯ প্রার্থী। ভোট নেওয়া হবে মোট ৪৫,৯২০টি কেন্দ্রে। আসামে ৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৪১ জন প্রার্থী। ভোট নেওয়া হবে মোট ৯৫৭৪ বুথে। বিহারে ৪টি আসনে ময়দানে রয়েছেন ৪৪ প্রার্থী। ভোটকেন্দ্র ৭৪৮৬। ছত্তিশগড়ে ভোট হচ্ছে ১টি আসনে, প্রার্থীর সংখ্যা ৭, ভোটগ্রহণ কেন্দ্র ১৮৭৮।

একইভাবে জম্মু-কাশ্মীরে ভোট হচ্ছে ২টি আসনে, প্রার্থীর সংখ্যা ৩৩, ভোটগ্রহণ কেন্দ্র ৩৪৮৯। মহারাষ্ট্রে ভোট হচ্ছে ৭টি আসনে, প্রার্থীর সংখ্যা ১২২, ভোটগ্রহণ কেন্দ্র ১৪৭৩১। মেঘালয়ে ভোট হচ্ছে ২টি আসনে, প্রার্থীর সংখ্যা ৯, ভোটগ্রহণ কেন্দ্র ৩১৬৭। মণিপুরে ভোট হচ্ছে ১টি আসনে, প্রার্থীর সংখ্যা ৮, ভোটগ্রহণ কেন্দ্র ১৩০০। মিজোরামে ভোট হচ্ছে ১টি আসনে, প্রার্থীর সংখ্যা ৬, ভোটগ্রহণ কেন্দ্র ১১৭৫। নাগাল্যান্ডে ভোট হচ্ছে ১টি আসনে, প্রার্থীর সংখ্যা ৪, ভোটগ্রহণ কেন্দ্র ২২২৭। ওড়িশায় ভোট হচ্ছে ৪টি আসনে, প্রার্থীর সংখ্যা ২৬, ভোটগ্রহণ কেন্দ্র ৭২৩৩। সিকিমে ভোট হচ্ছে ১টি আসনে, প্রার্থীর সংখ্যা ১১, ভোটগ্রহণ কেন্দ্র ৫৬৭। তেলেঙ্গানায় ভোট হচ্ছে ১৭টি আসনে, প্রার্থীর সংখ্যা ৪৪৩, ভোটগ্রহণ কেন্দ্র ৩৪৬০৩।

ত্রিপুরায় ভোট হচ্ছে ১টি আসনে, প্রার্থীর সংখ্যা ১৩, ভোটগ্রহণ কেন্দ্র ১৬৭৯। উত্তর প্রদেশে ভোট হচ্ছে ৮টি আসনে, প্রার্থীর সংখ্যা ৯৬, ভোটগ্রহণ কেন্দ্র ১৬৬৩৩। উত্তরাখণ্ডে ভোট হচ্ছে ৫টি আসনে, প্রার্থীর সংখ্যা ৫২, ভোটগ্রহণ কেন্দ্র ১১২৩৫। পশ্চিমবঙ্গে ভোট হচ্ছে ২টি আসনে, প্রার্থীর সংখ্যা ১৮, ভোটগ্রহণ কেন্দ্র ৩৮৪৪। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ১টি আসনে ১৫ জন প্রার্থী রয়েছেন। ভোটগ্রহণ কেন্দ্র ৪০৬। লাক্ষাদ্বীপেও ১টি আসনে ভোট নেওয়া হচ্ছে। প্রার্থী সংখ্যা ৬, ভোটগ্রহণ কেন্দ্র ৫১।

 

 

 

 

 

 

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker