NE UpdatesCultureBreaking News

৬ ক্যাটেগরিতে সাংস্কৃতিক মহা সংগ্রাম, শুরু ডিসেম্বরে

ওয়ে টু বরাক, ১৭ সেপ্টেম্বর : ‘আসাম সাংস্কৃতিক মহাসংগ্রাম ২০২৩-২৪’ শীর্ষক সাংস্কৃতিক প্রতিযোগিতা মোট ছয়টি ক্যাটেগরিতে শুরু হচ্ছে। এর মধ্যে রয়েছে এককভাবে জ্যোতি সংগীত, বিষ্ণু রাভা গীত, ভূপেন্দ্র সংগীত, রবীন্দ্র সংগীত এবং দলগতভাবে বিহু নৃত্য এবং পারম্পরাগত নৃত্য।আগামী ১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত বিধানসভা কেন্দ্র ভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু হবে এবং ২১ ডিসেম্বর এর ফলাফল জানতে পারা যাবে। কেন্দ্রভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীরা জেলা পর্যায়ে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হবেন। আগামী ২ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত জেলাস্তরের প্রতিযোগিতা শুরু হবে। জেলাস্তরের প্রতিযোগিতার ফলাফল ২১ জানুয়ারি ঘোষণা করা হবে।

১৭ জানুয়ারি শিল্পী দিবস উপলক্ষে জ্যোতি সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটি ক্যাটেগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী রাজ্য পর্যায়ের জন্য নির্বাচিত হবেন। কেন্দ্র, জেলা ও রাজ্যস্তরের বিজয়ীদের পুরস্কার এবং সার্টিফিকেট দেওয়া হবে। সমষ্টি ও জেলাভিত্তিক সকল প্রকার প্রতিযোগিতায় হারমোনিয়াম, তবলা ও গিটার সঙ্গত করতে পারা যাবে। তবে রাজ্য পর্যায়ের ক্ষেত্রে আরও দুটি বাদ্যযন্ত্র দেওয়া যেতে পারে। এই প্রতিযোগিতা লাইভ করতে হবে এবং কোনও প্রকার ট্র্যাক ব্যবহার করতে দেওয়া হবে না। সমষ্টি ও জেলাভিত্তিক প্রতিযোগিতায় সময় দেওয়া হবে ৩ মিনিট করে, তবে রাজ্যপর্যায়ে পাঁচ মিনিট পর্যন্ত সময় দেওয়া হবে।

বিহু ও পরম্পরাগত দলগত নৃত্যের ক্ষেত্রে সদস্য সংখ্যা যন্ত্রানুষঙ্গ সহ দেওয়া হবে সর্বোচ্চ ১৫ জন করে। রাজ্য পর্যায়ে ছাড়া প্রতিটি প্রতিযোগিতার সময় হবে সর্বোচ্চ পাঁচ মিনিট। তবে রাজ্য পর্যায়ে হবে ৭ মিনিট করে । বিগত এপ্রিল মাসে রাজ্য পর্যায়ের যে মেগা বিহু অনুষ্ঠিত হয়েছিল, এর কোনও গান এই বিহু প্রতিযোগিতায় ব্যবহার করতে দেওয়া হবে না। রাজ্য পর্যায়ের মূল প্রতিযোগিতা আগামী ২৮ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এতে প্রথম স্থানাধিকারীকে এক লক্ষ টাকা, দ্বিতীয় স্থানাধিকারী ৭৫ হাজার টাকা এবং তৃতীয় স্থানাধিকারী ৫০ হাজার টাকা পাবেন।

এখানে উল্লেখ করা যেতে পারে, যে তিনটি বিভাগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে, সেগুলোর ক্ষেত্রে প্রথম পর্যায়ে হতে হবে ১২ থেকে ১৮ বছর পর্যন্ত, দ্বিতীয় পর্যায়ে ১৯ থেকে ২৪ বছর বয়স পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ে ২৫ থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত ইচ্ছুক প্রার্থীরা এতে অংশগ্রহণ করতে পারবেন। ইচ্ছুক অংশগ্রহণকারীদের তাদের গাঁও পঞ্চায়েত/ওয়ার্ডে/ভিসিডিসি/ এমএসি সদস্যের কাছে অফলাইনে ফর্ম জমা দিতে হবে (ফরম্যাটটি পাওয়া যাবে ওয়েবসাইট: https://directorculture.assam.gov.in/ )

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker