India & World UpdatesBreaking News

২ কিমি দীর্ঘ ট্রেন চালিয়ে রেকর্ড রেল বিভাগের
Railways create record by running 2 kms long train

৩ মার্চ : ২ কিলোমিটার লম্বা মালবাহী ট্রেন চালিয়ে নতুন রেকর্ড গড়ল রেল বিভাগ। ওড়িশার গড়ভাঙ্গা স্টেশন থেকে এই ট্রেন চলেছে তিতিলাগড় জংশন পর্যন্ত। সব মিলিয়ে ১৪১ কিলোমিটার যাত্রা। ইস্ট কোস্ট রেলওয়ে এই সপ্তাহেই পরীক্ষামূলকভাবে এই ট্রেন চালিয়েছে। ট্র্যাক ধরে সাপের মতো চলায় এই দীর্ঘ ট্রেনটির নাম দেওয়া হয়েছে ‘পাইথন র‍্যাক’।

সম্বলপুর ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার জয়দীপ গুপ্ত জানান, ‘খুব সম্ভব এই দীর্ঘ ট্রেনটি দেশে রেলের ইতিহাসে একটি রেকর্ড। তবে আগে এমন পরীক্ষামূলক ট্রেন চালানো হয়েছে কি না তা আমরা খতিয়ে দেখছি।‘

এই ট্রেনটিতে ছিল মোট ১৪৭টি ওয়াগন। সঙ্গে তিনটি ব্রেক ও গার্ড ভ্যান এবং চারটি ইঞ্জিন। প্রথম র‍্যাকে রয়েছে ৪৫টি ফ্ল্যাট ওয়াগন। এগুলোতে কিছু কন্টেনার ছিল। তবে বাকি দুটি ট্র্যাকে ৫১টি করে ওয়াগন, যেগুলোতে অ্যালুমিনিয়ামের খালি কন্টেনার লোডিং করা ছিল। এগুলো অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম বন্দরে নিয়ে যাওয়া হচ্ছিল। ডিআরএম গুপ্ত বলেন, পরীক্ষামূলকভাবে এই ট্রেন চালানো হয়েছে। ‘প্রাথমিকভাবে আমরা গড়ভাঙ্গা থেকে বালাঙ্গির স্টেশন পর্যন্ত ১০১ কিলোমিটার যাত্রার পরিকল্পনা নিয়েছিলাম। কিন্তু প্রথম যাত্রা সুচারুভাবে সম্পন্ন হওয়ায় আমরা আরও ৪০ কিলোমিটার অতিরিক্ত তিতিলাগড় স্টেশন পর্যন্ত ট্রেন চালিয়েছি। পরবর্তীতে আমরা তিনটির মধ্যে একটি ট্রেন সাইনতলা স্টেশনে এবং অন্যটি বদমল স্টেশনে আলগা করে দিয়েছি’, বলেন ডিআরএম।

তিনি আরও জানান, এখানে রেলে সিঙ্গল লাইন রয়েছে। ফলে ট্রেনের গতি খুব মন্থর। এই তিনটি মালবাহী ট্রেন একটি স্টেশন অতিক্রম করতে এক ঘণ্টা সময় নেয়। কিন্তু তিনটি ট্রেন মিলিয়ে পাইথন ট্র্যাক মাত্র এক ঘণ্টা সময় নিয়েছে। এতে সময়, শক্তি ও যানজট সবই বেঁচেছে। পূর্বোত্তর রেলের আরেক কর্তা জানান, এর আগে আগ্রায় দুটি ট্রেন একসঙ্গে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছিল। তবে তিনটি র‍্যাক নিয়ে যাত্রা ভারতীয় রেলের ইতিহাসে সম্ভবত এই প্রথম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker