NE UpdatesAnalyticsBreaking News

২০৯টি লক্ষ্যমাত্রার বিপরীতে রাজ্যে ধান ক্রয় কেন্দ্র মাত্র ৬৩

গুয়াহাটি, ২৭ জানুয়ারি ঃ রাজ্যে শুরু হয়েছে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের প্রক্রিয়া। ২০৪০ টাকা করে ন্যূনতম মূল্য দিয়ে ৬টি সরকারি সংস্থার মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের প্রক্রিয়া ইতিমধ্যে রাজ্যে শুরু হয়েছে। এই প্রক্রিয়া আরম্ভ হলেও মাত্র ২০ হাজার কৃষক এখন পর্যন্ত এজন্য আবেদন করেছেন।

উল্লেখ্য, এ বার প্রথম ধান কাটার ঋতুতেই ১০ লক্ষ মেট্রিক টন ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ভারতীয় খাদ্য নিগমকে ৪ লক্ষ ৪ হাজার মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়ার বিপরীতে রাজ্যের খাদ্য ও অসামরিক সরবরাহ নিগম লিমিটেডকে এফসিআই থেকে বেশি ৪ লক্ষ ৮ হাজার ৫০০ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্য বেঁধে দেওয়া হয়েছে। সে অনুযায়ী অসম রাজ্য কৃষি সামগ্রী বিপণন পরিষদ ৪৫০০ মেট্রিক টন, নাকফে ৫৩ হাজার মেট্রিক টন, নাফেডে ১ লক্ষ ২৪ হাজার মেট্রিক টন ও এনসিসিএফ-এ ২২ হাজার মেট্রিক টন ধান ক্রয় করবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০২১-২২ বর্ষের দুটো শস্য ঋতুতে প্রায় ৫.৬৫ লক্ষ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছিল। সেই বছর সামগ্রিকভাবে ১০ লক্ষ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। পর্যাপ্ত ধান ক্রয় না হওয়ার কারণ হিসেবে কৃষকদের মধ্যে সচেতনতার অভাব, ক্রয় কেন্দ্রগুলো দূরে থাকা ইত্যাদি কারণগুলোকে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু এই সমস্যাগুলো দূর করতে রাজ্য সরকারের পক্ষ থেকে এ পর্যন্ত কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ পর্যন্ত মাত্র ১৫ হাজার কৃষকই ধান বিক্রির জন্য আবেদন করেছেন। এর মধ্যে মাত্র ৯৮৭৯ জনের পঞ্জীয়ন করা হয়েছে। প্রথম শস্য ঋতুতে ২০৯টি ধান ক্রয় কেন্দ্র স্থাপন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এখন পর্যন্ত মাত্র ৬৩টি কেন্দ্রকেই সক্রিয় করে তোলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker