Barak Updates

১২৫তম জন্মদিনে বরদাকান্ত দাসকে স্মরণ শিলচরে

ওয়েটুবরাক, ২৪ আগস্ট: বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কাছাড় জেলা সমিতির ব্যবস্থাপনায় স্থানীয় বঙ্গভবনে আলোর দিশারী বরদাকান্ত দাসের ১২৫ তম জন্মদিবস এক গুরুগম্ভীর অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয় । সভায় সভাপতিত্ব করেন জেলা সমিতির সভাপতি সঞ্জীব দেবলস্কর। মঞ্চে উপবিষ্ট ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ সুমিত্রা দত্ত ও বরদাকান্ত দাসের পুত্র কানাই লাল দাস ।

অনুষ্ঠানের শুরুতেই প্রবাদপ্রতীম বরদাকান্ত দাসের আলোকচিত্র উন্মোচন করেন সভাপতি সঞ্জীব দেবলস্কর ও মুখ্য বক্তা সুমিত্রা দত্ত । সম্মিলিত লোকমঞ্চ শিলচর সহ উপস্থিত শিল্পীদের সম্মিলিত কন্ঠে পরিবেশিত হয় “আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে” । সভাপতি তাঁর প্রারম্ভিক বক্তব্যে স্মরণ সভার তাৎপর্য ব্যাখ্যা করেন । তিনি বলেন, বরদাকান্ত দাস ছিলেন একাধারে জনদরদী, স্বাধীনচেতা লব্ধপ্রতিষ্ঠ ব্যবসায়ী, সংস্কৃতিপ্রেমী ও পৃষ্ঠপোষক। তাঁরই ব্যাক্তিগত উদ্যোগে ১৯২৯ সালে শহর শিলচরে বিদ্যুৎ সরবরাহের জন্য প্রতিষ্ঠিত হয় “শিলচর বিদ্যুত সরবরাহ প্রতিষ্ঠান” ।  এই প্রতিষ্ঠান আসামে দ্বিতীয় ও সিলেট থেকেও ছয় বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল । সঞ্জীব বাবু আরও বলেন, বরদাকান্ত দাসের ব্যক্তিগত প্রচেষ্টাতেই বৈষ্ণব ভাবধারা পুষ্ট অনবদ্য মণিপুরি নৃত্য বিশ্বজনের দরবারে সুপ্রতিষ্ঠিত ও সমাদৃত হয় এবং ভারতীয় মার্গনৃত্যের শাখা হিসাবে স্বীকৃতি লাভ করে । ফলস্বরূপ সেনারিক রাজকুমার, ব্রজবাসী সিংহ, বিহারী সিংহ, গুরু বিপিন সিংহ, সুধীর সিংহ, আদিত্য সিংহ সহ আরও অনেকেই ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে নৃত্যশিক্ষক হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছিলেন। একসময়ে তাঁরই আমন্ত্রণে বিশ্ববরেণ্য বহু শিল্পী শিলচর এসে অনুষ্ঠান পরিবেশন করেন । এখানে উদয়শঙ্কর, রবিশঙ্কর, অমলা শঙ্কর, জোহরা সাইগল, ওস্তাদ আলাউদ্দিন খাঁ, বাহাদুর খাঁ, সিমকী (ফরাসী শিল্পী), ভি বালসারা, রাশিয়ান নৃত্যশিল্পী নীনা মায়া, অতীনলাল, গুরু গোলাপ পিল্লাই, সলিল চৌধুরী, রাজা বোস, যাদুকর পি সি সরকার, পূর্ণদাস বাউল, নির্মলেন্দু চৌধুরীর নাম বিশেষভাবে উল্লেখ্য । বরদাকান্ত দাস শিলচর সঙ্গীত বিদ্যালয়ের প্রথম সভাপতি ছিলেন বলে উল্লেখ করেন তিনি।

এদিনের সভার মুখ্য বক্তা সুমিত্রা দত্ত তাঁর তথ্যপূর্ণ বক্তব্যে বরদাকান্ত দাসের কর্মজীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। সভায় বক্তব্য রাখেন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত, কাছাড় জেলা সমিতির প্রাক্তন সভাপতি তৈমুর রাজা চৌধুরী, দীপঙ্কর ঘোষ, অংশুমান রায়, নন্দিনী চক্রবর্তী, অনুপ রায়, মৌসুমী সাহা, স্বপন দেবরায়, মঞ্জুরী ভট্টাচার্য, বাঁশিবাদক কানাই দাস, বন্দনা দাস ও পুত্র কানাইলাল দাস ।

এদিন তৈমুর রাজা চৌধুরী তাঁর বক্তব্যে কিছু প্রস্তাব উপস্থাপন করেন । তিনি পানপট্টির বর্তমান এপিডিএল অফিসটিতে প্রস্তাবিত নতুন ভবনের নাম বরদাকান্ত দাসের নামে নামাঙ্কিত করার আবেদন রাখেন । ইতিমধ্যেই সম্মিলিত সাংস্কৃতিক মঞ্চ জেলা উপায়ক্তের কাছে এক দাবিসনদে গোলদিঘী মল থেকে গোলাপগঞ্জ সংযোগকারী রাস্তা বরদাকান্ত দাসের নামে নামাঙ্কিত করার আবেদন জানান। সভায় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এই দাবির সমর্থনে দাবিসনদ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয় । এখানে উল্লেখ্য অনুষ্ঠান শেষে সম্মিলিত লোকমঞ্চ শিলচর জেলাশাসকের কাছে তাদের দাবিসনদ উপস্থাপন করে। পরিবারের পক্ষ থেকে সঙ্গীত পরিবেশন করেন রুদ্রানী দাস । সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন সুপ্রদীপ দত্তরায় ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker