Barak UpdatesAnalyticsBreaking News

১১ ও ১২ ফেব্রুয়ারি সম্মিলিত লোকমঞ্চের ধামাইল প্রতিযোগিতা

ওয়ে টু বরাক, ৯ ফেব্রুয়ারি : শিলচরের সম্মিলিত লোকমঞ্চ প্রথমবারের মতো এক বড়মাপের ধামাইল প্রতিযোগিতার আয়োজন করেছে। আগামী ১১ ও ১২ ফেব্রুয়ারি নর্মাল স্কুল লাগোয়া শিশু উদ্যানে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার শিলচরে এক সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন লোকমঞ্চের সভাপতি ড. অনুপ কুমার রায়।

এ দিন অনুপ কুমার রায় বলেন, বরাকের লোক সংস্কৃতির প্রসার এবং এর সংরক্ষণে কাজ করে যাচ্ছে লোকমঞ্চ। এর আগেও বরাক উপত্যকার আগমনী গান ও বিয়ের গান নিয়ে কাজ করেছে মঞ্চ। তিনি বলেন, এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের জন্য ১০ জনের দল ও ৮ মিনিট সময় ধার্য করা হয়েছে। সেরা পারফরম্যান্সের জন্য প্রাইজমানি রাখা হয়েছে। আর এসব করা হচ্ছে সংস্থার সদস্যদের আর্থিক অনুদানের ভিত্তিতেই। তিনি জানান, এ পর্যন্ত ২৭টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণে সম্মতি দিয়েছে। আশা করা হচ্ছে, আরও কয়েকটি দল অংশ নেবে।

তিনি আরও জানান, ধামাইল প্রতিযোগিতার পাশাপাশি সংস্থার ও আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনায় লোক বিষয়ক অনুষ্ঠান থাকবে। সঙ্গে থাকবে আলোচনা সভা। প্রথম দিন আলোচনায় অংশ নেবেন আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. বিশ্বতোষ চৌধুরী এবং দ্বিতীয় দিনে আলোচনায় থাকবেন লোক গবেষক অমলেন্দু ভট্টাচার্য। প্রথমদিন এই উতসবের উদ্বোধন করবেন প্রবীণ দোতারা শিল্পী নৃপেন কুমার দাস। উদ্বোধনী পর্বে থাকবেন বিশিষ্ট কবি ও লেখক অতীন দাশ। এছাড়া পুরো অনুষ্ঠানস্থলটি লোক আঙ্গিকে তৈরি করা হবে।

সম্পাদক ভাস্কর দাস জানান, লোকমঞ্চ যাত্রা শুরু করার পর থেকে লোক সংস্কৃতির প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। কোভিড ও বন্যার সময়ও লোকমঞ্চ অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। তাছাড়া লোককণ্ঠ নাম দিয়ে প্রতি মাসে একটি অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। এ দিন বৈঠকে অন্যদের মধ্যে রসরাজ দাশ, কানাই দাস, মনোরঞ্জন মালাকার প্রমুখ উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker