India & World UpdatesAnalyticsBreaking News

১০ বছর পুরনো হলেই আপডেট করতে হবে আধার, নির্দেশ কেন্দ্রের

১২ নভেম্বর : আধার কার্ড নিয়ে নতুন নির্দেশিকা জারি করল সরকার। সম্প্রতি আধার নিয়মে কিছু সংশোধন করেছে  UIDAI।  যেখানে কার্ড ১০ বছর পুরনো হলেই তা আপডেট করতে বলেছে সরকার।  ইতিমধ্যেই আধার কার্ডধারকদের এই বিষয়ে অনুরোধ করেছে কর্তৃপক্ষ।

সূত্রের খবর, ইতিমধ্যেই আধার কার্ডের এই নতুন নির্দেশিকার বিষয়ে নোটিশ জারি করেছে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আধার আপডেট সেন্ট্রাল আইডেন্টিটি ডেটা রিপোজিটরি (সিআইডিআর) এই নতুন প্রাসঙ্গিক তথ্যের বিষয়ে যাচাই করবে। বিজ্ঞপ্তি বলছে, পরিচয় ও ঠিকানার প্রমাণের নথিগুলি আধার কার্ডের তালিকাভুক্তির প্রতি ১০ বছর পূর্ণ হওয়ার পরে অন্তত একবার আপডেট করা উচিত।  পরবর্তীকালে এই তথ্যই নিশ্চিত করবে সিআইডিআর।

উল্লেখ্য, এর আগেই UIDAI এই সম্পর্কে আধার কার্ড হোল্ডারদের জানিয়েছিল। এবার কেন্দ্রের তরফে এই নিয়মকে বাধ্যতামূলক করা হল। ভুয়ো আধারের কারবার রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। যাঁরা এই আধার কার্ড আপডেট করতে চান তাঁদের নিকটবর্তী UIDAI কেন্দ্রে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে যাচাইকরণের জন্য যেতে হবে। এদিকে আধার কার্ড হোল্ডারদের জন্য সুবিধা পাইয়ে দেওয়ার জন্য UIDAI একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এই ফিচারটি হল ‘আপডেট ডকুমেন্ট’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker