Barak UpdatesCultureBreaking News

রূপম: বুধবার আজকের প্রজন্ম, রেনেসাঁ, শেমুশি, ত্রিবেণীর নাটক

১৮ ফেব্রুয়ারি: বুধবারও রয়েছে রূপম আয়োজিত প্রতিযোগিতায় চারটি নাটক৷

প্রথম নাটক হ্যামলিনের পিকু৷
রচনা ইন্দ্রনীল দে, নির্দেশনা সায়ন বিশ্বাস।পরিবেশনা – আজকের প্রজন্ম, শিলচর

মুখকথা: হ্যামলিন শহরে বেড়ে গেছে যান্ত্রিক মাউসের উপদ্রব। উপদ্রবে ওই শহরের শিশুরা নাজেহাল। তাদের মুখে হাসি হারিয়ে গেছে। তাই তারা নিচ্ছে বাঁশিওয়ালার শরণ। এরই মধ্যে আছে পিকু নামের এক শিশু-ও। আস্তে আস্তে কর্পোরেট রোবটে পরিণত হয়ে ওঠা মানুষগুলির ভিড়ে সে নিজেকে মানিয়ে নিতে পারে না। এমনকি নিজের বাবার কাছে গিয়েও তার মুখে সেই হাসি নেই। কৃত্রিম এই শহরে তার মুখে হাসি ফোটাতে পারবেন কি পিকুর বাবা নলীনাক্ষ? এ নিয়েই নাটক ‘হ্যামলিনের পিকু। মোট ১৫টি চরিত্র নিয়ে সাজানো এই প্রযোজনা।

দ্বিতীয় নাটক : দ্য জার্নি
নাট্যকার ও নির্দেশনা :অমরজিৎ সরকার

প্রযোজনা: রেনেসাঁ, কৈলাশহর, ত্রিপুরা

সংক্ষিপ্ত বিবরণ :
দ্রুত পরিবর্তিত সমাজে আমরা নিজেদের খাপ খাইয়ে তোলার জন্য এক চরম প্রতিযোগিতায় নিজেকে লিপ্ত করে ফেলি৷ তাও নিজের অজান্তে। তার ফলে সবথেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুমন। কাঁধে দিয়ে দেওয়া হচ্ছে শিশুটির সহনক্ষমতার থেকে অধিক বোঝা। শিক্ষার নামে হচ্ছে চাপিয়ে দেওয়ার প্রবণতা। যেমনটা আমরা রবি ঠাকুরের তোতা কাহিনীতে পাই। আজকের ছাত্রছাত্রীর এই প্রতিযোগিতা জন্মের আগে থেকে শুরু হয়ে কখন যে শেষ হয় ঠিক অজানা। আদৌ কি শেষ আছে এর? আমরাও জানি না। পড়ার ঘর থেকে বেরিয়ে যখন সে মুক্ত বাতাসে শ্বাস নেবে ভাবে তখন তার নামের পাশে বেকার তকমা জুড়ে দিয়ে দেওয়া হয়। ঘোড়ার দৌড়ে টিকিয়ে রাখার লড়াই। অথচ এই চাপিয়ে দেওয়ার খেলায় কত ইচ্ছেরা যে চাপা পড়ে গুমড়ে কাঁদে!

তৃতীয় নাটক ফুটবল৷ রচনা : রাজা গুহ৷ নির্দেশনা : সুপ্রিয় ভট্টাচার্য৷ আলো: সুজিত চ্যাটার্জি৷ আবহ: শ্যামল মণ্ডল৷ রূপসজ্জা: গৌতম মল্লিক৷ মঞ্চভাবনা রাজা গুহ৷ প্রযোজনা: শেমুশি, কলকাতা৷

চতুর্থ নাটক নীল শেয়াল৷

নাট্যরূপ: অভিনব দাস, নির্দেশনা- পিনাক দত্ত, প্রযোজনা: ত্রিবেণী, বিলোনিয়া, ত্রিপুরা৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker