Barak UpdatesAnalyticsCultureBreaking News

রক্তদানের মাধ্যমে নেতাজি ছাত্র যুব সংস্থার রজতজয়ন্তী বর্ষের সূচনা ৩ সেপ্টেম্বর

বর্ষব্যাপী ন্যূনতম ২৫টি অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত

ওয়ে টু বরাক, ১ সেপ্টেম্বর : শিলচরের ঐতিহ্যবাহী বেসরকারি সামাজিক সংগঠন নেতাজি ছাত্র যুব সংস্থার এ বছর রজত জয়ন্তী বর্ষ। এ উপলক্ষে বছরব্যাপী ন্যূনতম ২৫টি অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। এরমধ্যে সেরা কর্মসূচি হিসেবে তারা ২৫ বছর উপলক্ষে একটি স্মৃতি স্মারক গড়ে তোলাকে অন্যতম লক্ষ্য হিসেবে ধার্য করেছেন। আর উত্তর-পূর্ব ভিত্তিক একটি এনজিও সম্মেলন আয়োজন করার ভাবনাকে সামনে রেখেই বছরব্যাপী অনুষ্ঠানের রূপরেখা তৈরি করা হয়েছে। রবিবার শিলচরের সাংবাদিক সম্মেলন ডেকে এক্ষেত্রে নিজেদের পরিকল্পনা তুলে ধরলেন সংস্থার কর্মকর্তারা।

সংসার সাধারণ সম্পাদক দিলু দাস জানান, এ পর্যন্ত চূড়ান্ত কার্যসূচি অনুযায়ী প্রথম অনুষ্ঠান হিসেবে সংগঠনের প্রতিষ্ঠা দিবস অর্থাৎ আগামী ৩ সেপ্টেম্বর সংস্থার পতাকা উত্তোলন এবং সকাল ১০টা থেকে শিলচর ক্যানসার হাসপাতালের ব্লাড ব্যাংকে রক্তদান শিবিরের আয়োজনের মাধ্যমে দিনটি উদযাপন করা হবে। যদিও ৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় শিলচর রাজীব ভবনের কনফারেন্স হলে বিশিষ্টজনদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে রজতজয়ন্তী বর্ষের শুভারম্ভ অনুষ্ঠান হবে। শিক্ষক দিবস উদযাপন হিসাবে এই অনুষ্ঠানে ২৫ জন শিক্ষক শিক্ষিকাকে সংবর্ধনা প্রদান করা হবে । আর এ মাসের অন্তিম কর্মসূচি হিসেবে আগামী ২২ সেপ্টেম্বর সকাল ১০টায় রংপুর ভিআইপি রোডের ডিভাইডারে বৃক্ষরোপণ করা হবে।

নেতাজি ছাত্র যুব সংস্থার ২৫তম বর্ষ উদযাপন কমিটির চেয়ারম্যান আইনজীবী শেখর পাল চৌধুরী জানান, চলতি বছরের ৩ সেপ্টেম্বর থেকে আগামী বছরের ৩ সেপ্টেম্বর পর্যন্ত শিলচর, গুয়াহাটি, আমবাসা (ত্রিপুরা) সহ বিভিন্ন স্থানে ২৫টি অনুষ্ঠান করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ৩ সেপ্টেম্বর কাছাড় ক্যানসার হাসপাতালের ব্লাড ব্যাংকে রক্তদান শিবিরের মাধ্যমে বর্ষব্যাপী এই অনুষ্ঠানের সূচনা করা হবে।

তিনি বলেন, ‘জীব সেবা’-র ভাবনাকে সামনে রেখে দীর্ঘ ২৪ বছরের যাত্রাপথ পেরিয়ে এসেছে নেতাজি যুব ছাত্র সংস্থা। ৩ সেপ্টেম্বর সংস্থা ২৫ বছরে পা দিচ্ছে। স্বাভাবিক কারণে রজতজয়ন্তী বর্ষকে নতুন এবং অভিনব আঙ্গিকে উদযাপন করাই সংস্থার কর্মকর্তাদের উদ্দেশ্য। আর দীর্ঘ ওই যাত্রাপথের ফেলে আসা স্মৃতি আগামী ২৫ বছর পরও যাতে স্মৃতিতে বেঁচে থাকে, সেই যুক্তিকে সামনে রেখে একটা স্মৃতি স্মারক গড়ে তোলার পরিকল্পনা জোর কদমে চালানো হচ্ছে। তাছাড়া উত্তর পূর্বাঞ্চলের স্বনামধন্য বেসরকারি সামাজিক সংগঠনদের উপস্থিতিতে বড় মাপের একটি এনজিও সম্মেলন আয়োজনের পরিকল্পনাও করছে সংস্থা। বছরব্যাপী এই পরিকল্পনায় শুভবুদ্ধি সম্পন্ন নাগরিকদের সহযোগিতা কামনা করেন কেন্দ্রীয় সভানেত্রী মহুয়া ভৌমিক।

এদিনের সাংবাদিক সম্মেলনে সংগঠনের পক্ষে প্রাসঙ্গিক বক্তব্য তুলে ধরেন অনুপ দেব, কৃশানু ভট্টাচার্য, বিপ্লব চক্রবর্তী, শুভ্রা রাউত দত্ত, মালবিকা দেব, বুরান মজুমদার প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker