NE UpdatesWhere and When?AnalyticsBreaking News

মুজতবা আলির জন্মদিনকে “সাহিত্যের দিন” রূপে পালন করবে বাংলা সাহিত্য সভা

ওয়ে টু বরাক, ১৩ সেপ্টেম্বর : গত বছর থেকে বৃহত্তর অসমের সুসন্তান, বিখ্যাত সাহিত্যিক রবীন্দ্রশিষ্য সৈয়দ মুজতবা আলির জন্মদিনকে সামনে রেখে “সাহিত্যের দিন” পালন করে আসছে বাংলা সাহিত্য সভা অসম। উল্লেখ্য, ১৯০৪-এর ১৪ সেপ্টেম্বর (মতান্তরে ১৩) সৈয়দ মুজতবা আলির জন্ম হয় করিমগঞ্জের নটিখাল অঞ্চলে। বিশ্বভারতীর প্রথম বর্ষের ছাত্র মুজতবা আলি রবীন্দ্রনাথের সবচেয়ে উল্লেখযোগ্য এক শিষ্য ছিলেন।

আজীবন প্রবল সনাতন ভারতীয় সভ্যতার পূজারী বহুভাষাবিদ সুপণ্ডিত মুজতবা আলির জন্মদিনকে স্মরণ করে গত বছর থেকে বাংলা সাহিত্য সভার উদ্যোগে প্রথমবার রাজ্যজুড়ে “সাহিত্যের দিন” আয়োজন করা হয়। গেলবার শিলচরে কেন্দ্রীয়ভাবে আন্তর্জাতিক স্তরে অনুষ্ঠানটির আয়োজন করেছিল বাংলা সাহিত্য সভার শিলচর শাখা। এ বার বরাক-ব্রহ্মপুত্রের বিভিন্ন শাখায় দিনটি পালিত হবে। জন্মদিনের পাশের রবিবারটিকে এবারে মুজতবা আলির স্মরণ দিবস রূপে গ্রহণ করা হয়েছে সাহিত্য সভার তরফ থেকে।

বাংলা সাহিত্য সভার সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী বলেন, “সৈয়দ মুজতবা আলি অসমের সুসন্তান হওয়ার পরও তাঁকে প্রকৃত মর্যাদা ও নতুন প্রজন্মের কাছে সেভাবে তুলে ধরা হয়নি আগে। সারা অসমে তাঁর চর্চাও হয়নি। সাহিত্য সভা তাই এই ভারতপথিককে সর্বস্তরে তুলে ধরার প্রচেষ্টা হাতে নিয়েছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker