Barak UpdatesIndia & World UpdatesBreaking News

ভাষা আগ্রাসন : সোমবার শিলচরে পদযাত্রা

ওয়েটুবরাক, ১৯ ফেব্রুয়ারি :  ভাষিক আগ্রাসন প্রতিহত করতে ও ভাষা আইন মেনে বরাক উপত্যকার তিন জেলায় সরকারি কাজে বাংলা ‘ভাষার প্রয়োগের অধিকার সুনিশ্চিত রাখতে ভাষা আইন সুরক্ষা সমিতি, কেন্দ্রীয় কমিটি’ আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পদযাত্রা আয়োজনের কথা ঘোষণা করে। সেদিন শিলচরের রাঙ্গিরখাড়ি স্থিত ভাষাশহিদ বেদীর পাদদেশ থেকে বিকেল ৪ টায় এই পদযাত্রার সূচনা হবে৷ অম্বিকাপট্টি, শিলংপট্টি হয়ে গান্ধীবাগের ভাষাশহিদ স্মৃতিস্তম্ভ পর্যন্ত পৌঁছাবে।

সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের সামনে সংগঠনের সভাপতি তথা আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. তপোধীর ভট্টাচার্য বলেন, মাতৃভাষার অধিকার রক্ষার আন্দোলনের অন্যতম গৌরবজ্জ্বল দিন মহান ২১ ফেব্রুয়ারি গোটা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। পূর্ব পাকিস্তানে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি উর্দু ভাষাকে জোর করে চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে যে ঐতিহাসিক আন্দোলন সংগঠিত হয়েছিল তাতে আব্দুল, সালাম, বরকত, রফিক, জব্বার সহ অসংখ্য ভাষা সেনানী বুকের রক্ত ঢেলে মাতৃভাষার মর্যাদা কেড়ে নেওয়ার চক্রান্তকে রুখে দিয়েছিল।

১৯৬১, ১৯৭২ ও ১৯৮৬ সালে আসামের উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তির কুচক্রান্তে অসমীয়া ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টা হলে তার বিরুদ্ধে সংগঠিত আন্দোলনে কমলা, সুনীল,জগন, যীশু সহ ১৪ টি তাজা প্রাণের আত্মবলিদানে রক্ষা পেয়েছিল মাতৃভাষার মর্যাদা। তিনি বলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন ‘মাতৃভাষা মাতৃদুগ্ধ সম’ এর অর্থ অত্যাচারী শাসক শ্রেণী কখনো বুঝতে চায় নি। তাই তারা কেড়ে নিতে চেয়েছিল মাতৃভাষার অধিকার। সংগঠনের সহ সভাপতি কিশোর ভট্টাচার্য বলেন আসামের ভাষিক সংখ্যালঘুদের মাতৃভাষার মর্যাদা কেড়ে নেওয়ার চক্রান্ত উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তির মদতে আজও চলছে। সরকারি বিজ্ঞাপন, নির্দেশনা, পাঠ্যপুস্তক ইত্যাদিতে চক্রান্ত করে অসমীয়া ভাষার প্রয়োগ ঘটিয়ে ভাষা আইন লঙ্ঘনের অপচেষ্টা চলছে। অথচ দেশের সংবিধান স্বীকৃত ভাষা আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে সরকার কোনও ব্যবস্থা নিচ্ছে না।

সংগঠনের সাধারণ সম্পাদক হিল্লোল ভট্টাচার্য বলেন ভাষা আইন সুরক্ষা সমিতির, কেন্দ্রীয় কমিটি গত জানুয়ারি মাসে গণ অভিবৰ্তনের মাধ্যমে গঠিত হয়েছিল। তিনি বলেন উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তির ভাষা আইন বিরোধী পদক্ষেপের বিরুদ্ধে বরাক উপত্যকার মাতৃভাষা প্রেমী জনগণকে ঐক্যবদ্ধ করে মাতৃভাষা আন্দোলনের শহিদদের আত্মবলিদানের মাধ্যমে অর্জিত অধিকার সুরক্ষিত রাখতে এই সমিতি লড়াই চালিয়ে যাবে। সমিতির অন্যতম সম্পাদক সঞ্জীব রায় বলেন আগামী ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষিক আগ্রাসন রুখে দেওয়ার শপথ নিয়ে বরাক উপত্যকার বিভিন্ন ভাষিক গোষ্ঠীর জনগণ পদযাত্রায় সামিল হবেন। তিনি বলেন ক্রিকেট খেলার মাঠে এখন বিদ্বেষের মনোভাব ছড়িয়ে দেওয়া হয়েছে, যা কাম্য ছিল না। সমিতির অন্যতম কার্যকরী সদস্য ডা.এম শান্তি কুমার সিংহ জেলার বিভিন্ন ভাষিক-গোষ্ঠীর জনগণকে ঐক্যবদ্ধ হয়ে ভাষা আইন সুরক্ষিত রাখতে আহ্বান জানান।

সমিতির সহ সম্পাদক ঋষিকেশ দে বলেন আসাম সরকার রাজধর্ম পালন করছে না। ব্রহ্মপুত্র উপত্যকায় উগ্র-প্রাদেশিকতাবাদী সংগঠনের পক্ষ থেকে প্রতিদিন ভাষিক সংখ্যালঘুদের বিরুদ্ধে বিষোদগার করা হচ্ছে অথচ সরকার নীরব। সমিতির অন্যতম সম্পাদক জয়দীপ ভট্টাচার্য পদযাত্রায় বিকেল ৪ (চারটায়) শিলচরের রাঙ্গিরখাড়িস্থিত ভাষা শহীদ বেদীর পাদদেশে থেকে কাছাড় জেলার সমস্ত সামাজিক, সাংস্কৃতিক, ছাত্র, যুব, মহিলা সংগঠনের প্রতিনিধিদের নিজ নিজ সংগঠনের বেনার নিয়ে মিছিলে যোগদান করতে আহ্বান জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker