India & World UpdatesAnalyticsBreaking News

বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা, লাগু ৮ আগস্ট

২ আগস্ট : করোনা আবহে বিদেশ থেকে আসা যাত্রীদের বিষয়ে রবিবার নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক। এই নয়া নির্দেশিকা অনুসারে যেসব যাত্রীরা বিদেশ থেকে দেশে ফিরবেন তাঁদের সাতদিন বাধ্যতামূলক ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনে থাকতে হবে যার সমস্ত খরচ বহন করবে সরকার। পরবর্তীতে ৭ দিন হোম আইসোলেশনে থাকতে হবে। আগে যাত্রীদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেণ্টাইনে থাকতে হতো। আগামী ৮ আগস্ট থেকে এই নিয়ম কার্যকর হবে।

তবে নির্দিষ্ট কয়েকটি ক্ষেত্রে যেমন প্রেগনেন্সি, পারিবারিক কারোর মৃত্যু, জরুরিকালীন অবস্থা কিংবা দশ বছরের নীচে কোনও বাচ্চা রয়েছে, এমন পরিবারের জন্য ছাড় রয়েছে। তাঁদের বাধ্যতামূলক ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনে থাকতে না হলেও ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে ছাড় পেতে গেলে বোর্ডিংয়ের ৭২ ঘন্টা আগে অনলাইন পোর্টালে বিশদে নিজের সমস্যা জানাতে হবে সরকারকে। এরপর সরকার ঠিক করবে বাকি সিদ্ধান্ত। ছাড়ের ক্ষেত্রে একটি বিষয় বাধ্যতামূলক, তা হল যাত্রীকে অবশ্যই করোনা পরীক্ষায় নেগেটিভ হতে হবে। আর তা যাত্রার ৯৬ ঘন্টা আগে করতে হবে, তাঁর আগে কিংবা পরে নয়।

স্বাস্থ্য মন্ত্রকের গাইডলাইনে বলা হয়েছে, ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনের এই ছাড় পেতে হলে বিমানে ওঠার আগে ৭২ ঘণ্টার মধ্যে হওয়া করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট অনলাইন পোর্টালে দাখিল করতে হবে। গাইডলাইনে এটা বলেও সতর্ক করা হয়েছে যে, কেউ যদি ভুয়ো বা জাল রিপোর্ট দাখিল করে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। শুধু পোর্টালে আপলোড করলেই হবে না, ভারতের মাটিতে নামার পরে সেই রিপোর্ট দেখাতেও হবে। আগেই সরকারের পক্ষে বলা হয়, বিমানে ওঠার আগে সব যাত্রীর স্মার্টফোনে ‘আরোগ্য সেতু’ অ্যাপ ডাউনলোড করতে হবে। এখনও সেই নিয়ম বজায় থাকছে। বিমান সফর করতে পারবেন শুধু উপসর্গহীনরাই। থার্মাল স্ক্রিনিংয়ের পরেই বিমানবন্দরে প্রবেশ ও সফরের অনুমতি মিলবে। শুধু বিমানেই নয়, জাহাজ বা সড়ক পথে দেশে আসার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker