NE UpdatesAnalyticsBreaking News

নিগেটিভ টেস্ট রিপোর্ট এলেই কোয়ারেন্টাইন শেষ বিমান যাত্রীদের

২৫ সেপ্টেম্বর : বিমান যাত্রীদের আসার পর এখন আর ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে না। টেস্ট রিপোর্টের ওপরই তাঁর সবকিছু নির্ভর করছে। কোনও কারণে ওই যাত্রী পজিটিভ হয়ে গেলে তাঁকে হাসপাতালে যেতে হবে। কিন্তু নিগেটিভ হলে ওই যাত্রীকে আর হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে না। শুক্রবার দিসপুরে এক সাংবাদিক বৈঠকে রাজ্য সরকারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

মন্ত্রী জানান, এখন কোনও যাত্রী বিমানে আসার পর তাঁর অ্যান্টিজেন টেস্ট করা হয়। রিপোর্ট নিগেটিভ হলেও রাজ্য সরকারের নীতি নির্দেশিকা অনুসারে এতোদিন তাঁকে ১০ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হতো। কিন্তু এখন এই ১০ দিনের হোম কোয়ারেন্টাইন প্রত্যাহার করা হয়েছে। তবে এর পরিবর্তে কিছুটা অন্য নিয়ম আনা হয়েছে। হিমন্ত বলেন, বিমানে আসার পর প্রথমে যাত্রীর র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট হবে, তারপর হবে আরটিপিসিআর টেস্ট। কোনও যাত্রী যদি আরটিপিসিআর টেস্টের খরচ ২২০০ টাকা দিয়ে দেন, তাহলে ওই যাত্রীকে এক দিনের মধ্যেই রিপোর্ট দিয়ে দেওয়া হবে। আর রিপোর্ট হাতে এলেই তাঁর কোয়ারেন্টাইন শেষ হয়ে যাবে। অর্থাৎ ১০ দিনের কোয়ারেন্টাইন কমে দাঁড়াল ২৪ ঘণ্টা।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, বিমান যাত্রী যদি ২২০০ টাকা দিয়ে টেস্ট না করাতে চান, তাহলে আরটিপিসিআর-এর রেজাল্ট আসতে ৩ থেকে ৫ দিন লাগবে। তবে এই সময়টা সংশ্লিষ্ট যাত্রীকে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। মন্ত্রী বলেন, ডিব্রুগড় বা তেজপুরে এই সুবিধা নেই। গুয়াহাটির যাত্রীও যদি অর্থ খরচ করতে না চান, তাহলেও তাঁদের আরটিপিসিআর-এর রেজাল্ট আসা পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। তাঁর কথায়, রিপোর্ট ৩ দিনেও আসতে পারে। তবে তা ৫ দিনের বেশি হবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker