Barak UpdatesBreaking News

দাবি জানাতে পুরনো নথি আর লাগবে না, নয়া প্রপত্র ডি ভোটারদের

২২ সেপ্টেম্বর : নাগরিকপঞ্জিতে নাম অন্তর্ভুক্তির আবেদনের ক্ষেত্রে এ বার ডি ভোটারদের জন্য নতুন প্রপত্র নিয়ে এসেছে এনআরসি কর্তৃপক্ষ। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে এনআরসিতে দাবি ও আপত্তি জানানোর দিন শুরু হচ্ছে। এই প্রক্রিয়া আগামী ৬০ দিন পর্যন্ত চলবে।

এনআরসি কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, দাবি ও আপত্তির ক্ষেত্রে তিন ধরনের প্রপত্র রাখা হয়েছে। দাবি ও আপত্তির জন্য দু’ধরনের প্রপত্রের অতিরিক্ত ডি ভোটারদের জন্য যে প্রপত্রটি নিয়ে আসা হয়েছে, তাতে শুধুমাত্র ট্রাইব্যুনালে ভারতীয় নাগরিক প্রমাণিত হলেই ডি ভোটাররা বা তাদের সন্তানেরা নাম অন্তর্ভুক্তির জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদনপত্রের সঙ্গে তাদের রায়ের কপি জমা দিতে হবে। ইতিমধ্যে এনআরসি কর্তৃপক্ষের তরফে রাজ্যের সব জেলাশাসকদের এ মর্মে নির্দেশ জারি করা হয়েছে।

বলা হয়েছে, কোনও অবস্থাতেই একজন আবেদনকারী তার লিগ্যাসি পরিবর্তন করতে পারবেন না। নাম অন্তর্ভুক্তির ক্ষেত্রে দাবি প্রপত্রটি পূরণ করে আবেদন করার সময় যদি আবেদনকারী নতুন কোনও নথি জমা দিতে চান, তা দেওয়া যাবে। তবে পুরনো অর্থাৎ আগের নথি প্রপত্রের সঙ্গে জমা দিতে হবে না। এখানে শুধুমাত্র grounds for submission of claims কলামে গিয়ে নথির বিষয়ে উল্লেখ করলেই চলবে।

কেউ নতুন করে আবেদন জমা দিলে এনআরসি কর্তৃপক্ষ আবেদনপত্র গ্রহণ করে সংশ্লিষ্ট ব্যক্তিকে একটি রশিদ দেবেন। তবে আপত্তি জানানোর ক্ষেত্রে যে কেউ প্রপত্র পূরণ করে জমা দিতে পারবেন। এতে অবশ্য যার বিরুদ্ধে আপত্তি দাখিল করা হবে, সেই ব্যক্তির বাসস্থানের এলাকাভুক্ত সংশ্লিষ্ট সেবাকেন্দ্রেই আপত্তি দাখিল করতে হবে।

প্রসঙ্গত, সমস্ত প্রপত্র পূরণ এবং নথি জমা দেওয়ার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট যে দশটি নথিকে বৈধ বলে উল্লেখ করেছে, সেগুলোর ভিত্তিতেই জমা দিতে হবে। বাতিল পাঁচটি নথি কোনও অবস্থায় গ্রহণযোগ্য হবে না। এই পাঁচটি নথির ব্যাপারে পরবর্তী শুনানি আগামী ২৩ অক্টোবর ধার্য করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker