NE UpdatesAnalyticsBreaking News

তিন দিনের সর্বভারতীয় ব্রাহ্ম সম্মেলন গুয়াহাটিতে শুরু ২৭ ডিসেম্বর

ওয়ে টু বরাক, ২৬ ডিসেম্বর : রাজা রামমোহন রায়ের প্রতিষ্ঠিত ব্রাহ্ম সমাজ-এর সবর্ভারতীয় সম্মেলন ২৭ ডিসেম্বর থেকে গুয়াহাটিতে শুরু হচ্ছে। যদিও বলা হচ্ছে এটি ‘সর্বভারতীয়’, তবু এই সম্মেলনে শুধু ভারতবর্ষের নয় বহির্ভারতের বহু প্রতিনিধি যোগ দিচ্ছেন। গুয়াহাটি মহানগরীর অভিজাত শিক্ষা-প্রতিষ্ঠান সাউথ পয়েন্ট স্কুল প্রাঙ্গণে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তিন দিনব্যাপী এই সম্মেলনের শুভ সূচনা করবেন অসমের রাজ্যপাল গোলাবচান্দ কাটারিয়া। উদ্বোধনী সভায় পৌরোহিত্য করবেন সম্মেলন-সভাপতি তথা রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অমলেন্দু চক্রবর্তী। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি রূপে অংশগ্রহণ করবেন গুয়াহাটি ব্রাহ্ম সমাজের সভাপতি পদ্মশ্রী অজয় দত্ত, সারা ভারতের ব্রাহ্ম সমাজের বিদায়ী সাধারণ সম্পাদক অনিরুদ্ধ রক্ষিত।

২৭ ডিসেম্বর সকালে ব্রাহ্ম সমাজের সমবেত উপাসনার মধ্য দিয়ে সম্মেলনের কার্যসূচি শুরু হবে। এই উপাসনা পরিচালনা করবেন ইন্দোর ব্রাহ্ম সমাজের প্রতিনিধিবর্গ। এরপর দিনব্যাপী চলবে ব্রাহ্মপ্রতিনিধি সম্মেলন। এ দিন বিকেল ৫টায় আলোচনা সভায় “অসমিয়া জাতীয় জীবনে ব্রাহ্ম-সংযোগ” বিষয়ে মুখ্য বক্তা রূপে আলোকপাত করবেন অসমের বিশিষ্ট চিন্তাবিদ ময়ূর বরা। এই পর্বটিতে পৌরোহিত্য করবেন বিশিষ্ট গবেষক ড. উষারঞ্জন ভট্টাচার্য। রাতে সাউথ পয়েন্ট স্কুলের ছাত্রছাত্রীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবে।

২৮ ডিসেম্বর নগর-কীর্তন দিয়ে কার্যসূচির সূচনা হবে। যথারীতি ব্রহ্ম-উপাসনার পর থাকছে গবেষণাপত্র পাঠ। এরপর শিশুদের নানা অনুষ্ঠান, তর্কসভা, দলবদ্ধ আলোচনা ইত্যাদি। দলবদ্ধ আলোচনার পরিচলনায় থাকবেন কটন কলেজের প্রাক্তন উপাধ্যক্ষ ড. নন্দিতা ভট্টাচার্য গোস্বামী ও কটনে বাংলা বিভাগের প্রধান ড. প্রশান্ত চক্রবর্তী। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অসমের বিশিষ্ট শিল্পীরা অংশগ্রহণ করবেন।

২৯ ডিসেম্বর প্রতিনিধি ও অতিথিবর্গের ব্রহ্মপুত্রে নৌকাবিহারের মধ্য দিয়ে এই সম্মেলনের সমাপ্তি হবে। সম্মেলনের সাধারণ সম্পাদক তথা সাউথ পয়েন্টের অধ্যক্ষ প্রখ্যাত সমাজসেবী কৃষ্ণাঞ্জন চন্দ জানান, এবারের সম্মেলনে ভারত ও বহির্ভারত থেকে পাঁচশ প্রতিনিধি যোগ দিচ্ছেন। ইতিমধ্যে ঢাকা থেকে এসেছেন “বাংলাদেশ ব্রাহ্মসমাজ”-এর সাধারণ সম্পাদক রণবীর পাল রবি। উল্লেখ্য, গুয়াহাটিতে এর আগে ২০০১-এ ১১১তম ব্রাহ্ম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এবারে ১৩২তম সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। উল্লেখ্য, কটন কলেজের প্রথম ভারতীয় অধ্যক্ষ তথা রবীন্দ্র-স্নেহধন্য সতীশচন্দ্র রায়ের উদ্যোগে গত শতাব্দীর তৃতীয় দশকে গুয়াহাটিতে প্রথম ব্রাহ্ম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এবারের সম্মেলনে “সতীশচন্দ্র রায় রচনাবলি”র প্রথম খণ্ড উন্মোচন করবেন অসমের রাজ্যপাল গোলাবচান্দ কাটারিয়া। ‘বাংলা সাহিত্য সভা, অসম’ এই গ্রন্থের প্রকাশক এবং এটি সম্পাদনা করেছেন সভার রাজ্য সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker