NE UpdatesAnalyticsBreaking News

জাপানিজ এনকেফেলাইটিসে অসমে ১৯ জনের মৃত্যু, তথ্য এনএইচএমের

গুয়াহাটি, ১০ আগস্ট ঃ রাজ্যে ভয়াবহ হারে বৃদ্ধি পেয়েছে জাপানিজ এনকেফেলাইটিস রোগের সংক্রমণ। উজান ও নিম্ন অসমেই এখন এই রোগের আতঙ্ক। মূলত জুলাই ও আগস্ট মাসেই জাপানিজ এনকেফেলাইটিসের প্রাদুর্ভাবের সময়। অসমে চলতি বছরে এখন পর্যন্ত এই রোগে ১৯ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করেছে জাতীয় স্বাস্থ্য মিশন।

জাতীয় স্বাস্থ্য মিশনের উল্লেখ করা তথ্য অনুযায়ী, জাপানিজ এনকেফেলাইটিসে মৃত্যু হওয়া ব্যক্তির মধ্যে নগাঁও, ধেমাজি, লখিমপুর, চরাইদেও, বঙাইগাও, কামরূপ, মাজুলি, শিবসাগর ও যোরহাটে দুজন করে রয়েছে। এ পর্যন্ত রাজ্যে ৩৫০ জন লোকের দেহে জাপানিজ এনকেফেলাটিস রোগের সংক্রমণ ধরা পড়েছে। গত বছরে এই সময়ে এমন রোগীর সংখ্যা ছিল ৩২৫ জন। ওই বছর মৃতের সংখ্যা ছিল ৬৯।

অন্যদিকে, চলতি বছরে এ পর্যন্ত রাজ্যে ২৭১৯ জনের দেহে ডেঙ্গুর সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। মৃত্যু হওয়া দু’জন কার্বি আংলং জেলার বাসিন্দা। ডেঙ্গু আক্রান্ত রোগীর মধ্যে ১৮৫৩ জনই কার্বি আংলং জেলার। অন্য জেলাগুলোর মধ্যে ডিমা হাসাওয়ে ৪৯ জন, কামরূপ মহানগরে ৩৩ জন, কামরূপ গ্রামীণ জেলায় ২৫ জন ও যোরহাটে ১৯ জন রয়েছেন। গত বছর রাজ্যে ডেঙ্গু আক্রান্ত ২৭ জন রোগীর বিপরীতে ২ জনের মৃত্যু হয়েছে।

একইভাবে রাজ্যে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাবও বেড়েছে। চলতি বছরে এ পর্যন্ত রাজ্যে এমন ২৬৫ জন রোগীর সন্ধান পাওয়া গেছে। মূলত তিনটি জেলাতেই ম্যালেরিয়ার সংক্রমণ সবথেকে বেশি দেখা গেছে। এর মধ্যে কোকরাঝাড়ে এই রোগে আক্রান্তের সংখ্যা ৯৩ জন, কাছাড়ে ২৮ জন ও ওদালগুড়িতে ১৬ জন। ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ২৮০ ম্যালেরিয়া রোগী ধরা পড়েছিল। তবে এ পর্যন্ত রাজ্যে একজনও ম্যালেরিয়া রোগীর মৃত্যু হয়নি বলে জানিয়েছে এনএইচএম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker