Barak UpdatesAnalyticsBreaking News

গুরুচরণ কলেজে ‘মহিলা ও শিশু’ শীর্ষক আলোচনাচক্র

সুস্থ সমাজ গঠনে নারী জাতির অবদান অনস্বীকার্য : ড. সর্বশ্রী নাথ

ওয়ে টু বরাক, ২৩ জুন : সুস্থ সমাজ গঠনে নারী জাতির অবদান অনস্বীকার্য। একটি সদ্যোজাত শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকে তাকে কোলে পিঠে করে ও একজন প্রকৃত মানুষ হিসাবে গড়ে তুলতে নারী জাতি গুরুত্বপূর্ণ অবদান রাখে। শুক্রবার আজাদী কা অমৃত মহোৎসব কর্মসূচির অধীনে শিলচর গুরুচরণ কলেজের উদ্যোগে মনমোহন মজুমদার বালিকা বিদ্যানিকেতন উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে ‘মহিলা ও শিশু’ শীর্ষক বিষয় নিয়ে আয়োজিত আলোচনাচক্রে অংশগ্রহণ করে এই মন্তব্য করেন শিলচরের গুরুচরণ কলেজের রসায়ন বিভাগের বরিষ্ঠ অধ্যাপক তথা আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচির আহ্বায়ক ড. সর্বশ্রী নাথ।

এদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, সমাজ গঠনে নারীরাই হলেন আসল চালিকাশক্তি। ভারতবর্ষে অতি প্রাচীনকাল থেকে নারীরা বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। ক্ষণা, গার্গী, রানী লক্ষীবাঈ, ভগিনী নিবেদিতা, মাদার টেরেজা এরা একেকজন একেক ক্ষেত্রে দেশ তথা সমাজের স্বার্থে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে গেছেন। সুতরাং নারীরা কোনও ক্ষেত্রেই পুরুষদের চেয়ে কম নয়, বরং সমাজ গঠনে তারাই সর্বাবস্থায় এগিয়ে থাকেন বলে মন্তব্য করেন সর্বশ্রী।

সভায় বক্তব্য রাখতে গিয়ে ড. অনামিকা চক্রবর্তী বলেন, নারীরা সমাজের আদর্শ। অতীতে অনেক ইতিহাসের সাক্ষী রয়েছেন মহিলারা, সেটা দেশের স্বাধীনতা সংগ্রামের সাথে মহিলাদের জড়িত থাকার বিষয় হোক কিংবা সমাজ সংস্কারক হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের কথা হোক। সব ক্ষেত্রেই মহিলারা অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। তিনি বলেন, আজকের দিনে দেশের রাষ্ট্রপতির মতো সম্মানের কুর্সিতেও রয়েছেন একজন মহিলা, কাজেই নারীরা অনেক ক্ষেত্রেই এগিয়ে রয়েছেন।

উল্লেখ্য এ দিনের অনুষ্ঠানে প্রাসঙ্গিক বক্তব্য রাখেন মনমোহন মজুমদার বালিকা বিদ্যানিকেতন উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শর্মিষ্ঠা চৌধুরী, ড. প্রদীপ্তা দেব প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. পৌলমী চক্রবর্তী । তাছাড়াও এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুরুচরণ কলেজ ও মনমোহন মজুমদার বালিকা বিদ্যানিকেতন উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী সহ পাঁচ শতাধিক পড়ুয়া। উল্লেখ্য, আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচির অধীনে উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশ মর্মে বিভিন্ন বিষয় নিয়ে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এ ধরনের সেমিনার তথা আলোচনাচক্র আয়োজিত হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker