NE UpdatesAnalyticsBreaking News

গুণোৎসবে সেরা জেলা শিবসাগর, দ্বিতীয়-তৃতীয় স্থানে ডিব্রুগড়-যোরহাট

গুয়াহাটি, ১৫ মার্চ ঃ গুণোৎসবের ফলাফল অনুসারে সেরা বিদ্যালয়গুলোকে পুরস্কৃত করল রাজ্যের শিক্ষা বিভাগ। গুয়াহাটির শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, শিক্ষামন্ত্রী রণোজ পেগু সহ শিক্ষা বিভাগের আধিকারিকরা উপস্থিত ছিলেন।

Rananuj

রাজ্যের মোট ১২,০৪৭টি এ প্লাস পাওয়া বিদ্যালয়কে আর্থিক অনুদান দেওয়া হয়। এই অনুষ্ঠানে ৯৩ জন অধ্যাপক, ৩৪ জন অশিক্ষক কর্মচারী ও ক্রীড়া বিভাগের আরও ৫৫ জনকে নিয়োগপত্র প্রদান করা হয়। সঙ্গে গুণোতসবের ওপর নির্মাণ করা তথ্য সম্বলিত একটি ভিডিও উন্মোচন করেন মুখ্যমন্ত্রী।

২০২৪ সালের গুণোৎসবের ফলাফল অনুযায়ী রাজ্যে প্রথম স্থানে রয়েছে শিবসাগর জেলা, দ্বিতীয় স্থানে ডিব্রুগড় ও তৃতীয় স্থানে যোরহাট। অন্যদিকে এই অনুষ্ঠানে ২০২৩ সালের এ প্লাস প্রাপ্ত বিদ্যালয়গুলোকে ২৫ হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের প্রায় ১৮ হাজার সরকারি আধিকারিক গুণোতসবে নিয়োজিত হয়েছিলেন। এ বার এ প্লাস পাওয়া শিক্ষার্থী ও বিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

এই অনুষ্ঠানে সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য খাবার বিতরণ করা হয়। তাছাড়া এই অনুষ্ঠানের পর থেকে আগামী ৩১ মার্চ দিনটি ছাত্র দিবস হিসেবে পালন করার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি এও বলেছেন, বিগত সময়ে বিনামূল্যে নামভর্তি করা কলেজগুলোতে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। ৪১৪৩ জন কলেজ ছাত্রীকে প্রজ্ঞান ভারতী প্রকল্পের অধীনে ১০ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

অন্যদিকে, উচ্চতর মাধ্যমিকের দুটো বর্ষেই নামভর্তি করা ছাত্রীদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে। স্নাতক স্তরে পাঠরত ছাত্রীকে দেওয়া হবে ১২,৫০০ টাকা করে এবং স্নাতকোত্তর ছাত্রীকে ২৫ হাজার টাকা দেওয়া হবে। এখন থেকে নতুন যেসব অধ্যাপককে নিয়োগ করা হচ্ছে, তাঁদের মুখ্যমন্ত্রীর কার্যালয়ে নিজেদের কাজের প্রতিবেদন জমা দিতে হবে। সক্রিয় খেলোয়াড় কর্মচারীরা ডিউটি না করলেও বেতন পেয়ে যাবেন। জাতীয় স্তরে নিয়োজিত অসমের খেলোয়াড়দেরও রাজ্য সরকার চাকরির ব্যবস্থা করবে বলে এ দিন মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker