Barak UpdatesBreaking News

কয়লা মাফিয়ার ডায়েরিতে নেতা-আমলাদের নামে হিসেব!

ডিআইজি, ডিসি-এসপি থেকে এমএলএ, নেতা-পাতিনেতা—-কার নাম নেই তার ডায়েরিতে। আর শুধু কি নাম! পাশে রয়েছে কাকে কত টাকা পাঠানো হয়েছে, এরও বিবরণ। হাজার নয়, প্রায় প্রতিটি লেনদেন লাখের অঙ্কে।

ডায়েরিটি অসমের করিমগঞ্জ জেলার সুতারকান্দি এলাকার আব্দুল আহাদ চৌধুরীর। বর্তমান ঠিকানা শিলচর সেন্ট্রাল জেল। গত সোমবার প্রথমে জালিয়াতি-প্রতারণা মামলায় গ্রেফতার করে করিমগঞ্জ পুলিশ। তদন্তে নেমে জানতে পারে, অসমের বিভিন্ন জেলা ও প্রতিবেশী রাজ্যে তার নামে অন্তত ৩৬টি মামলা রয়েছে। এর মধ্যে অধিকাংশ কয়লা পাচারকে কেন্দ্র করে নানা ঘটনা, উপঘটনায়। রাজস্ব ফাঁকি দিয়ে মেঘালয়ের কয়লা সুতারকান্দি আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশে পাচারই ছিল তাঁর প্রধান জীবিকা। কখনও ওজনে কম দেখানো, কখনও ট্রাকের পর ট্রাক নথিভুক্ত না করে সরকারের কোটি কোটি টাকা রাজস্ব লোকসান করে নিজের তহবিল স্ফীত করছিল আহাদ। বখরা যেত বিভিন্ন স্তরের রাজনৈতিক ও প্রশাসনিক কর্তাব্যক্তির কাছে। অনুমান, এরই উল্লেখ রয়েছে তার ডায়েরিতে।

করিমগঞ্জের পুলিশ সুপার গৌরব উপাধ্যায় জানান, ডায়েরিটিকে মামলার তদন্তে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। বেশ কয়েকজন পুলিশকর্তার উল্লেখ থাকলেও তিনি আশ্বস্ত করেন, নিরপেক্ষভাবে তদন্ত এগোবে। হস্তাক্ষর পরীক্ষার জন্য ফরেনসিক ল্যাবরেটরিতে পাঠানো হবে এই ডায়েরি। কার কাছে কীসের টাকা পাঠানো হয়েছিল, সবই খুঁজে বের করা হবে। প্রয়োজনে তাদের ডেকে জিজ্ঞাসাবাদ করা হবে।

এসপি-র কথায় অবশ্য ভরসা পাচ্ছেন না কাটিগড়ার কংগ্রেস নেতারা। তাঁদের দাবি, তালিকায় নাম রয়েছে কাটিগড়ার বিজেপি বিধায়ক অমরচাঁদ জৈনেরও। তাই জেলা পুলিশ কেন, সিআইডি-কে তদন্তের দায়িত্ব দিলেও লাভ হবে না। অনেকদিন ধরে সিআইডি কয়লা কেলেঙ্কারির তদন্ত করছে। সার্কল অফিসার সহ অনেককে গ্রেফতার করলেও আহাদ পর্যন্ত পৌছুতে পারেনি। তাঁরা এই মামলা সিবিআই-র কাছে পাঠানোর আর্জি জানান।

সিবিআই-র কথা না বললেও করিমগঞ্জ জেলা বিজেপির সভাপতি সুব্রত ভট্টাচার্য আহাদের ডায়েরি সংক্রান্ত তদন্ত নিরপেক্ষভাবে করার দাবি জানিয়েছেন।

এ দিকে রাজ্যের পুলিশপ্রধান কুলধর শইকিয়া জানিয়ে দিয়েছেন, তদন্তে দোষী প্রমাণিত হলে কেউ রেহাই পাবেন না। উপযুক্ত প্রমাণ পেলে দোষী রাজনীতিক বা পুলিশ কর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সংক্রান্ত সমস্ত নথি পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন ডিজিপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker