NE UpdatesAnalyticsBreaking News

আসামকে টুকরো করে বড়োল্যান্ড কেন্দ্রশাসিত অঞ্চল চান সাংসদ দৈমারি

৬ আগস্ট : জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫ এ বাতিল এবং রাজ্যের মর্যাদা কর্তন করার পর এ বার আসামের বিপিএফ সাংসদ বিশ্বজিৎ দৈমারি রাজ্যসভায় আসামকে দু টুকরো করে বড়োল্যান্ডকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার দাবি জানালেন। তিনি সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫ এ বাতিল করাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি শক্তিশালী পদক্ষেপ বলে উল্লেখ করেন।

একইসঙ্গে উত্তর-পূর্বের অনেক জনজাতি ও জনগোষ্ঠী স্বাধিকার ও স্বশাসন চাইছে বলে জানান সাংসদ। তিনি আরও বলেছেন, যদি বড়োল্যান্ডকে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়, তাহলে কেন্দ্র সরকারের পক্ষে এর সীমান্তে থাকা ভুটান ও চীনের ওপর আরও ভালোভাবে নজর রাখতে পারবে। সাংসদ এ দিন আরও বলেছেন, জম্মু ও কাশ্মীরের স্বাভাবিক পরিস্থিতি ফিরে এলে ১০-১৫ বছর পর পুনরায় সংবিধান সংশোধন করে রাজ্যের মর্যাদা দেওয়া হতে পারে।

উল্লেখ্য, জম্মু- কাশ্মীর রাজ্যের মর্যাদা তথা জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্য সাংবিধানিক রক্ষাকবচ হিসেবে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫ এ সোমবার বাতিল করা হয়েছে। এর পাশাপাশি জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা কর্তন করে এটিকে কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। সেই সঙ্গে জম্মু-কাশ্মীরের অধীনে থাকা লাদাখকে কাশ্মীর থেকে পৃথক করে আইনসভা না থাকা কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker