India & World UpdatesAnalyticsBreaking News

আশা পারেখকে দাদাসাহেব ফালকে পুরস্কার, ঘোষণা কেন্দ্রের

২৭ সেপ্টেম্বর : ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য দেওয়া হয় দাদাসাহেব ফালকে পুরস্কার। এ বছর আশা পারেখকে ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য দাদাসাহেব ফালকের সম্মানে সম্মানিত করা হবে বলে জানালেন  কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। আগামী ৩০ সেপ্টেম্বর রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মু তাঁর হাতে তুলে দেবেন এই পুরস্কার। সেদিনই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সভাপতিত্বে ৬৮তম জাতীয় চলচ্চিত্র উৎসবের পুরস্কার প্রদান করা হবে। ৭৯ বছরের অভিনেত্রীকে পদ্মশ্রী সম্মানে আগেই ভূষিত করা হয়েছে। এবার পেলেন দাদাসাহেব ফালকে পুরস্কার।

গুজরাটে জন্ম আশা পারেখের। মা ছিলেন মুসলিম এবং বাবা হিন্দু। ছোটবেলাতেই অভিনেত্রীর নাচের তালিম শুরু হয়ে যায়। আর সেই সুবাদেই শুরু হয় বড়পর্দায় সফর। এক অনুষ্ঠান চলাকালীন ছোট্ট আশার উপর প্রখ্যাত পরিচালক বিমল রায়ের নজর পড়ে। যার ফল ১৯৫২ সালে মুক্তি পাওয়া ‘মা’ সিনেমা। সে ছবিতেই প্রথম শিশুশিল্পী হিসেবে কাজ করেন আশা পারেখ।

নায়িকা হওয়ার ইচ্ছে নিয়ে প্রথমে পরিচালক বিজয় ভাটের কাছে গিয়েছিলেন আশা পারেখ। কিন্তু পরিচালক তাঁকে রিজেক্ট করে দেন। তবে অল্প সময়ের মধ্যেই নাসির হুসেনের ‘দিল দেকে দেখো’ ছবিতে সুযোগ পেয়ে যান। হয়ে যান শাম্মি কাপুরের নায়িকা। এরপর আবার পিছনে ফিরে তাকাননি আশা পারেখ। ‘কাটি পতঙ্গ’, ‘তিসরি মঞ্জিল’, ‘লাভ ইন টোকিও’, ‘আয়া সাওন ঝুমকে’, ‘আন মিলো সাজনা’র মতো সুপারহিট সিনেমা রয়েছে অভিনেত্রীর ঝুলিতে। একসময় বলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া নায়িকা ছিলেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker