Barak UpdatesCulture

আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিগুরু স্মরণ মাতৃভাষা সুরক্ষার

ওয়ে টু বরাক, ৮ আগস্ট : প্রতি বছরের মতো এবারও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের তিরোধান দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে মাতৃভাষা সুরক্ষা সমিতি। বুধবার বিকেলে শিলচর অম্বিকাপট্টির কুন্তিলা অ্যাপার্টমেন্টে থাকা নিজস্ব কার্যালয়ে এই উপলক্ষে এক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কবিগুরুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলন তথা রবীন্দ্র সংগীত ‘আগুনের পরশমণি ছোয়াও প্রাণে’ গেয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। এরপর বাংলাদেশে সাম্প্রতিক চলমান গণহত্যা বিশেষ করে হিন্দুদের হত্যা, লুটপাট ও ধর্ষণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে একটি প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবে বাংলাদেশে গণহত্যা বন্ধ করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে একটি স্মারকলিপি পাঠানোর সিদ্ধান্ত হয়।

কবিগুরুর প্রয়াণ দিবস উপলক্ষে বক্তব্য রাখেন সমিতির সভাপতি সুনীল রায়, বিশেষ অতিথি আব্দুর রহমান লস্কর, উপদেষ্টা অঞ্জু এন্দো, সম্পাদক অভিজিৎ চক্রবর্ত্তী, সহসভাপতি জয়ন্তী দত্ত ও হোসেন আহমেদ লস্কর প্রমুখ। সঙ্গীত পরিবেশন করেন মহাশ্বেতা পাল, তপতি ভট্টাচার্য, বনানী চৌধুরী, সুমিতা ভট্টাচার্য, সংঘমিত্রা ভট্টাচার্য, মৌসমি দেব পুরকায়স্থ, শিবানী দাস, কৃষ্ণা দাস, মধুমিতা দত্ত দে, মীরা পাল, নবনীতা ভট্টাচার্য, সুতপা দে, রীনা দে, পার্বতী রায়চৌধুরী। স্বরচিত কবিতা পাঠ করেন ডাঃ শিশির কুমার বিশ্বাস, পান্না ভট্টাচার্য, শিবানী গুপ্ত, শিবানী দাস, শুক্লা ভট্টাচার্য, দেবলীনা রায়, সুখেন দাস। কবিগুরুর কবিতা পাঠ করেন আব্দুর রহমান লস্কর। নৃত্য পরিবেশন করেন কুসুমিকা ক্রৌরী দত্ত ও দেবাহুতি দাশগুপ্ত।

এই অনুষ্ঠানে শিলচর শিশুমন্দির থেকে বাংলা মাধ্যমে হাইস্কুল শিক্ষান্ত পরীক্ষায় পাশ করা, বহু গুণে অলংকৃতা অধ্যাপক নৃত্যশিল্পী ড. কুসুমিকা ক্রৌরী দত্ত এবং আর্থিক ও শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্বেও উচ্চমাধ্যমিকে ৮৪.৬০ % মার্ক্স নিয়ে পাশ করা প্রিয়ঙ্কা বর্মণকে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানে অন্যান্যদের সঙ্গে অংশ নিয়েছেন শিক্ষাবিদ নমিতা বৈশ্য, জয়শ্রী ভট্টাচার্য। সমিতির পক্ষে উভয়কে কিছু বই এবং অঞ্জু এন্দো ও ডা. শিশির কুমার বিশ্বাস একটি করে নিজেদের লেখা বই ও প্রিয়ঙ্কা বর্মণকে সামান্য আর্থিক উপহার দেওয়া হয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন মনি দে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker