India & World UpdatesAnalyticsBreaking News

আগামী সপ্তাহে মানবদেহে করোনা প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল, জানাল এইমস

১৯ জুলাই : দেশে তৈরি কোভিড ভাইরাস প্রতিষেধক ‘কোভাক্সিন’এর এ বার মানব দেহে পরীক্ষা করা হবে। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স আগামী সপ্তাহে এই পরীক্ষা শুরু করবে বলে ঘোষণা করেছে। ১৮ থেকে ৫৫ বছর বয়সী ১০০ জন সুস্থ স্বেচ্ছাসেবীর উপর এই পরীক্ষা করা হবে। এই স্বেচ্ছাসেবীদের প্রায় দেড়শ’ দিনের জন্য পর্যবেক্ষণে রাখা হবে। কোভাক্সিন তৈরি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-র সহযোগিতায় ভারত বায়োটেক।

ভারত বায়োটেকের মতে, কোভাক্সিনের প্রথম পর্বের ক্লিনিকাল ট্রায়াল ১৫ জুলাই থেকে সারা দেশে শুরু হয়েছে। এটি সারা দেশের ৩৭৫ স্বেচ্ছাসেবীদের উপর একটি এলোমেলো, ডাবল-ব্লাইন্ড, প্লাসবো নিয়ন্ত্রিত ক্লিনিকাল ট্রায়াল। এইমসের কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক সঞ্জয় রাই জানান, ‘আমরা ১৮ থেকে ৫৫ বছর বয়সী ১০০ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবীর উপর ভারতের প্রথম দেশীয় টিকা কোভাক্সিনের মানবিক পরীক্ষা শুরু করব। আমরা নিশ্চিত করব যে, স্বেচ্ছাসেবীদের কারও কমরবিডিটি নেই। এআইআইএমএস মোট ৩৭৫ জন ব্যক্তির মধ্যে ১০০ জন স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা চালাবে।

এই প্রকল্পের জন্য স্বেচ্ছাসেবীদের তালিকা পঞ্জীয়ন করার জন্য এইমস একটি ই-মেল ও ফোন নম্বর চালু করেছে। স্বেচ্ছাসেবীদের কোভিড-১৯ টেস্ট সহ অন্যান্য টেস্ট করাতে হবে। এর মাধ্যমে পুরোপুরি সুস্থ পাওয়া গেলেই তাঁদের ওপর ভ্যাকসিন টেস্ট করা হবে। এক শীর্ষ আধিকারিক জানান, একটি নীতি কমিটি মানবদেহে ভ্যাকসিনের পরীক্ষার জন্য ছাড়পত্র দিয়েছে। এরপরই প্রক্রিয়া মেনে এইমস স্বেচ্ছাসেবকদের নামের তালিকা প্রস্তুত করার কাজ শুরু করে। এইমসের ওই অধ্যাপক জানান, ‘আমরা টিকা দেওয়ার পর ফোন কলের মাধ্যমে স্বেচ্ছাসেবকদের সঙ্গে যোগাযোগ রাখা হবে। তাঁদের প্রায় ১৫০ দিন পর্যবেক্ষণে রাখা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker