Barak UpdatesIndia & World UpdatesBreaking News

সীমান্তে নৈশ চলাচল বন্ধ করতে বাংলাদেশের জেলাশাসকদের অনুরোধ
Deputy Commissioner’s of Bangladesh requested to stop movement of people at night

শিলচরের বৈঠক উঠল গরু পাচার, অবৈধ অনুপ্রবেশের কথা
Issues of cow smuggling & illegal migration raised in meeting at Silchar

২২ জুলাইঃ অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ব্যতিব্যস্ত কাছাড় ও করিমগঞ্জের জেলাশাসকরা। গরু পাচারের ঘটনা তো ঘটেই চলেছে। বাংলাদেশের  জেলাশাসকরা চাইলে দুটোই বন্ধ হতে পারে। কীভাবে, তা ব্যাখ্যা করেন করিমগঞ্জের জেলাশাসক এমএস মণিভান্নান। তিনি বলেন, কাছাড় ও করিমগঞ্জে অনেকদিন ধরে সীমান্ত এলাকায় সূর্যাস্তের পর মানুষের চলাচল বন্ধ রয়েছে। কিন্তু ও পারে এমন কোনও নিষেধাজ্ঞা না থাকায় তা খুব কাজে আসে না। তাই সিলেট এবং মৌলভীবাজারেও যদি একই ধরনের নিষেধাজ্ঞা জারি করা যায়! তাঁর কথায়, সে ক্ষেত্রে উভয় দিকে সীমান্ত অপরাধ কমে যাবে। পাশাপাশি সীমান্ত সংলগ্ন অঞ্চল থেকে গরুর বাজার সরিয়ে নিতেও মণিভান্নান বাংলাদেশের জেলাশাসকদের অনুরোধ করেন।

সোমবার শিলচরে দুই দেশের চার জেলাশাসকের বৈঠক অনুষ্ঠিত হয়। পরে ছিল সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় অনুষ্ঠান। সিলেটের জেলাশাসক নাজিয়া শিরিন এবং মৌলভীবাজারের জেলাশাসক কাজি ইমদাদুল ইসলাম সাংবাদিক সম্মেলনে উপস্থিত থাকলেও মুখ খোলেননি। তবে সরকারি বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা নাজিয়া শিরিন বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে উল্লেখ করেন। দুই দেশের জাতীয় সঙ্গীতের এক স্রষ্টা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

কাছাড়ের জেলাশাসক লায়া মাদ্দুরি জানিয়েছেন, বন্দি প্রত্যর্পণ, দুর্যোগ বিষয়ক তথ্যের আদানপ্রদান, সীমান্তে চোরাচালান, জালনোট, লাতুতে সীমান্ত হাট, সিলেট-শিলচর বাস ও রেল যোগাযোগ নিয়ে উভয় দেশের মধ্যে কথা হয়েছে।

আলোচনা হয়েছে সীমান্তে কাঁটাতার বসানোর অসম্পূর্ণ কাজ শেষ করা নিয়েও। জেলাশাসক মণিভান্নান জানান, ওইসব জায়গায় এক তারের বেড়া বসানোর প্রস্তাব দিয়েছে বিএসএফ। সে জন্য জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে।

বাংলাদেশের ১৭ সদস্যের প্রতিনিধি দলে দুই জেলাশাসক ছাড়াও ছিলেন মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার লেফটেনান্ট কর্নেল সৈয়দ হোসেন প্রমুখ। ভারতীয় দলে একইভাবে দুই জেলার পুলিশ সুপার মুগ্ধজ্যোতি দেবমহন্ত এবং মানবেন্দ্র দেবরায়ও উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker