NE UpdatesHappeningsBreaking News

নাগাল্যান্ডে রিওই মুখ্যমন্ত্রী, মেঘালয়ে কনরাড দাবিদার

ওয়েটুবরাক, ৪ মার্চ: একক বৃহত্তম দল হিসেবে মেঘালয়ে এনপিপি ২৬ আসনে বিজয়ী হয়েছে৷ বিজেপির ২ বিধায়কের উপরে ভিত্তি করে শুক্রবার সকালে রাজ্যপাল ফাগু চৌহানের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি পেশ করলেন কনরাড সাংমা। জানান, বাকি দলগুলির তরফেও সমর্থনের আশ্বাস এসেছে। সময় হলেই সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবে এনপিপি। বিকেলেই এইচএসপিডপির ২ বিধায়ক ও দুই নির্দল বিধায়ক এনপিপিকে সমর্থন জানিয়ে চিঠি পাঠিয়ে দেয়। ফলে সরকার গড়ার জন্য প্রয়োজনীয় ৩২ জন বিধায়কের দরকার মিটে যায়।

চূড়ান্ত প্রতিষ্ঠান বিরোধিতার ঢেউ, বিস্তর অভিযোগ থাকার পরেও আসন সংখ্যা আগের চেয়েও ৬টি বাড়িয়ে নিয়ে সরকারে ফিরল এনপিপি। ১১টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে থাকা ইউডিপি আগের এমডিএ জোট সরকারের শরিক থাকলেও এ বারে তারা এখনও এনপিপিকে সমর্থন জানানোর সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানায়নি। তাই এনপিপি পিডিএফের দুই বিধায়ককেও দলে টানতে চাইছে। তবে গত বছর দল গড়ে, প্রথম লড়তে নেমেই চার আসন পাওয়া ভয়েস অব দ্য পিপলস্ পার্টি তাদের স্থিতি ও নীতিতে অনড় থেকে জানিয়েছে, এত দিন ধরে অপশাসন চালানো দলের সঙ্গে তারা হাত মেলাবে না। তা করলে যে সব ভোটার দলের সরকার বিরোধী অবস্থানে আস্থা রেখে ভোট দিয়েছেন তাঁদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হবে।

এ দিকে দলের হতাশাজনক ফলের পরে তৃণমূলের বিধায়ক ও দুই বারের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা সাংবাদিকদের বলেন, জনতা কোনও একটি দলকে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা দেয়নি। সব রাজনৈতিক দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের নিজেদের প্রশ্ন করা উচিত, যারা এত দিনের অপশাসনে রাজ্যের অপূরণীয় ক্ষতি করেছে, তাদের উপরেই কি ফের রাজ্য চালানোর ভার দেওয়া উচিত? রাজ্যের স্বার্থে সিদ্ধান্ত নেওয়া উচিত সকলের।

গতবার একক বৃহত্তম হওয়া কংগ্রেস এ বার মাত্র ৫টি আসন পেয়েছে। রাজ্য সভাপতি ভিনসেন্ট পালা ভোটে হেরেছেন। আজ বিধায়ক দলের নেতা হিসেবে রনি ভি লিংডোকে বেছে নেয় দল।

এ বারের ভোটে মেঘালয়ে ৩৬ জন মহিলা প্রার্থী লড়েছিলেন। তাঁদের মধ্যে জিতলেন তিন জন। এনপিপির আমপারিন লিংডো ও সান্তামেরি সিলা এবং তৃণমূলের মিয়ানি ডি শিরা।

নাগাল্যান্ডে এনডিপিপি-বিজেপির হাতে ৩৭ জন বিধায়ক রয়েছে। তাই সরকার গড়ায় সমস্যা নেই। শুক্রবার এনডিপিপি দলনেতা হিসেবে নেফিউ রিওকে বেছে নিয়েছে। তাই চতুর্থবারের জন্য মুখ্যমন্ত্রী হচ্ছেন রিও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker