Barak UpdatesBreaking News

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ উদযাপন কাছাড়েও
Iswar Chandra Vidyasagar’s 200th birth anniversary observed at Cachar

২৬ সেপ্টেম্বর: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবর্ষ উদযাপন হচ্ছে কাছাড়েও। ‘বিদ্যাসাগর জন্ম দ্বিশতবর্ষ উদযাপন সমিতি, কাছাড়-এর পক্ষ থেকে বৃহস্পতিবার শিলচরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে সকালে আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহণ করেন শহরের বিশিষ্ট নাগরিক সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও স্কুল, কলেজের শতাধিক ছাত্র ছাত্রী। শোভাযাত্রা শহিদ ক্ষুদিরাম মূর্তির পাদদেশ থেকে শুরু হয়ে সেন্ট্রাল রোড, নাজির পট্টি, প্রেমতলা, অম্বিকাপট্টি হাসপাতাল রোড হয়ে রাঙ্গিররখাড়িতে পৌঁছায় ।বিকেলে ছিল আলোচনা সভা।


গান্ধীবাগে আয়োজিত এই আলোচনা সভায় পৌরোহিত্য করেন আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তপোধীর ভট্টাচার্য। বক্তা ছিলেন দীপঙ্কর চন্দ, সুমিতা ঘোষ ও সঞ্জীব দেবলস্কর । আলোচনার শুরুতে বিদ্যাসাগর জন্ম দ্বিশতবর্ষ উদযাপন সমিতির তরফে স্বাগত ভাষণ দেন অজয় রায়। তিনি ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বিভিন্ন দিক তুলে ধরেন। তাঁকে ‘জাতির শিক্ষক’ হিসেবে গ্রহণ করে তাঁর জন্মদিনকে শিক্ষক দিবস ঘোষণা করার দাবি জানান । তপোধীর ভট্টাচার্য বলেন, বাঙালির বর্তমান এই দুর্দিন- দুর্দশায় বিদ্যাসাগরের আদর্শের গুরুত্ব অপরিসীম। দীপঙ্কর চন্দ বিদ্যাসাগরের জীবনের ছোট ছোট ঘটনাগুলোর উল্লেখ করেন।আলোচনা করেন তাঁর জীবনাদর্শ নিয়ে।সুমিতা ঘোষ বিধবা বিবাহ সহ একাধিক সামাজিক কুপ্রথার বিরুদ্ধে তাঁর আপসহীন সংগ্রামের কথা তুলে ধরেন । সঞ্জীব দেবলস্কর বাংলা ভাষার উন্নতিতে বিদ্যাসাগরের ভূমিকা নিয়ে বিশদ আলোকপাত করেন।

পরবর্তী পর্বে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান । শিল্পীরা আবৃত্তি, নৃত্য দেশাত্মবোধক গান পরিবেশন করেন । এ দিন, আয়োজকদের পক্ষে অধ্যাপক অজয় রায় জানান, বিদ্যাসাগরের চিন্তা-চেতনাকে ছাত্রদের মধ্যে ছড়িয়ে দিতে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজন করা হবে নানা ধরনের অনুষ্ঠান। কাছাড় জেলার বিভিন্ন প্রান্তে সারা বছর আয়োজিত হবে রচনা প্রতিযোগীতা, ক্যুইজ, তাৎক্ষণিক বক্তৃতা, চলচ্চিত্র প্রদর্শন, উদ্ধৃতি প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা।

এছাড়াও বিদ্যাসাগরের জীবনের বিভিন্ন ঘটনার ওপরে রচিত পুস্তক ও রচনাবলী বিক্রি করার চেষ্টাও করা হবে, যাতে নবপ্রজন্ম বিদ্যাসাগর সম্পর্কে বিশদ জানতে পারে । ২৬ সেপ্টেম্বর এর শোভাযাত্রা সহ সান্ধ্য অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সমিতির সহ সভাপতি যথাক্রমে মকব্বির আলী বড়ভুঁইয়া, সুব্রত ভট্টাচার্য, সিহাব উদ্দিন আহমেদ, সুব্রত চন্দ্র নাথ, গৌরী দত্ত বিশ্বাস, চিত্রভানু ভৌমিক,মন্মথ নাথ সহ শিলচর পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান তথা বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী তমাল বণিক, প্রাক্তন অধ্যক্ষ দীপঙ্কর চন্দ, অধ্যাপক স্বপ্নন দাস, দীপক সেনগুপ্ত,সুমিতা নাগ ধর, চন্দনা দে, মিলন উদ্দিন লস্কর, মানস দাস, অর্পনা দেব, প্রদীপ কুমার দেব, চাম্পা লাল দাস, ভবতোষ চক্রবর্তী, দুলালী গাঙ্গুলি তমোজিৎ সাহা, রাহুল রায়, বিজিত কুমার সিংহ, মধুসূদন কর,দীপক চক্রবর্তী, পরিতোষ ভট্টাচার্য, পল্লব ভট্টাচার্য,নয়না চৌধুরী প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker