India & World UpdatesBreaking News

মুখ্য বিচারপতি পদে শপথ রঞ্জন গগৈর

৩ অক্টোবর : বিচারপতি রঞ্জন গগৈ বুধবার সুপ্রিম কোর্টের ৪৬তম মুখ্য বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন। রাষ্ট্রপতি ভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিচারপতি রঞ্জন গগৈ সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি দীপক মিশ্রের স্থলাভিষিক্ত হলেন। উল্লেখ্য, ১ অক্টোবর দীপক মিশ্রের কার্যকাল শেষ হয়েছে।

রাষ্ট্রপতি ভবনের দরবার হলে শপথগ্রহণ অনুষ্ঠানে এ দিন উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন, স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং, দু’জন প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ও এইচ ডি দেবেগৌড়া সহ বিশিষ্ট জনেরা।

প্রসঙ্গত, ৬৩ বছর বয়সী বিচারপতি রঞ্জন গগৈ উত্তর পূর্বাঞ্চল থেকে প্রথমবারের মতো মুখ্য বিচারপতি নির্বাচিত হলেন। তিনি মোট ১৩ মাস এই পদে থেকে দায়িত্ব সামলাবেন। রঞ্জন গগৈর কার্যকাল শেষ হচ্ছে ২০১৯ সালের ১৭ নভেম্বর। মৃদুভাষী হলেও এক দৃঢ়চেতা হিসেবে তাঁর পরিচিতি রয়েছে।

১৯৫৪ সালের ১৮ নভেম্বর জন্মগ্রহণ করা রঞ্জন গগৈ ১৯৭৮ সালে একজন আইনজীবী হিসেবে তাঁর পেশা শুরু করেন। গৌহাটি হাইকোর্টেই প্রথমে তিনি কাজ করেছেন। ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি তিনি গৌহাটি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিযুক্তি পান। এরপর ২০১০ সালের ৯ সেপ্টেম্বর তিনি পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের বিচারপতি হিসেবে বদলি হন। পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের মুখ্য বিচারপতি হন ২০১১ সালের ১২ ফেব্রুয়ারি। সুপ্রিম কোর্টে তিনি কাজ শুরু করেন ২০১২ সালের ২৩ এপ্রিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker