Barak UpdatesBreaking News

মাধ্যমিকে অনলাইনে উত্তরপত্র পরীক্ষার আবেদন, জানাল সেবা

১৭ মে : স্কুল শিক্ষান্ত পরীক্ষার ফলাফল ঘোষণার পর যেসব ছাত্রছাত্রী নিজের ফলাফল নিয়ে সন্তুষ্ট নয় তারা অনলাইনে আবেদন করে উত্তরপত্র পরীক্ষা করাতে পারবে। ২০১৯-এর স্কুল শিক্ষান্ত পরীক্ষার ফলাফল ঘোষণার পর ছাত্রছাত্রীদের এই বিশেষ সুযোগ এনে দিয়েছে সেবা। আগ্রহী ছাত্রছাত্রীদের এজন্য সেবার অনলাইন পোর্টাল www.sebaonline.org-তে গিয়ে ‘APPLY FOR RE-CHECKING OR PHOTOCOPY WITH RE-CHECKING OF ANSWER SCRIPTS’ লিংকে ক্লিক করতে হবে। তবে উত্তরপত্র পুনরায় পরীক্ষার জন্য আবেদন পরীক্ষার ফলাফল ঘোষণার ১২ দিনের মধ্যেই করতে হবে।

অসম মাধ্যমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বলা হয়েছে, ছাত্রছাত্রীরা প্রতিটি বিষয়ের উত্তরপত্র পুনরায় পরীক্ষার জন্য যে আবেদন করবে তাতে প্রতিটি বিষয়ের উত্তরপত্র পরীক্ষার জন্য অনলাইনে ৩৫০ টাকা করে জমা দিতে হবে।  সেবার পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, উত্তরপত্র পুনরায় পরীক্ষা করার অর্থ এগুলো পুনরায় মূল্যায়ন করা নয়। উত্তরপত্র পুনরায় পরীক্ষা করার সময়ে মোট প্রাপ্ত নম্বর পুনরায় গণনা করা যাবে। কোনও প্রশ্নোত্তরে ভুলবশত নম্বর না দেওয়া বা ভুল নম্বর দেওয়া ইত্যাদি পর্যবেক্ষণ করা যাবে।

উত্তরপত্র পুনরায় পরীক্ষার জন্য আবেদন করার ৩০ দিনের মধ্যে ছাত্রছাত্রীদের বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে জানানো হবে বলে সেবার পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে। পরবর্তী সময়ে মার্কশিটে যদি নম্বরের পরিবর্তন হয়, তাহলে প্রকৃত মার্কশিট জমা দিয়ে নতুন মার্কশিট নিতে হবে। অন্যদিকে পরীক্ষার উত্তরপত্র গুরুত্বপূর্ণ তথ্য হওয়ার জন্য এটি তথ্য জানার অধিকার আইন ২০০৫-এর অন্তর্ভুক্ত নয়। তবে এর ফটোকপির জন্য আবেদন করা ছাত্রছাত্রীরা ইন্টারনেটের মাধ্যমে নিজের উত্তরপত্র ও পুনরায় পরীক্ষা করার পর উত্তরপত্রের স্ক্যান কপি পেতে পারে। উত্তরপত্রের ফটোকপি পাওয়ার জন্য ৫৫০ টাকা অনলাইনে জমা দিতে হবে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker