Barak UpdatesAnalyticsBreaking News

মহিলা কলেজে পড়ুয়াদের সাইবার অপরাধ নিয়ে সতর্ক করলেন সুবিমল

১ ফেব্রুয়ারি : ইন্টারনেট বা সাইবার সুরক্ষা নিয়ে এক আমন্ত্রণমূলক বক্তৃতা অনুষ্ঠানে্র আয়োজন করল শিলচর মহিলা কলেজ ও কলেজের এনএসএস ইউনিট। শনিবার কলজের ভগিনী নিবেদিতা সভাগৃহে আয়োজিত অনুষ্ঠানে কলেজের অধ্যক্ষ ড. মনোজ কুমার পালের পৌরোহিত্যে সাইবার দুনিয়ার অপরাধ নিয়ে বক্তব্য রাখেন বিশিষ্ট সাইবার বিশেষজ্ঞ সুবিমল ভট্টাচার্য। তিনি প্রদত্ত ভাষণে ছাত্রীদের সাইবার দুনিয়ার অপরাধ ও সুরক্ষা সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।

সুবিমল বলেন, ১৯৯৫ সালে পাবলিক ইন্টারনেট ভারতে চালু হলে এক আমূল পরিবর্তনের সাক্ষী হয় গোটা দেশ। আজ ২৫ বছর পর সমস্ত ক্ষেত্রে ইন্টারনেট এক অবিচ্ছিন্ন অঙ্গ। ব্যাংক, পোস্টঅফিস কিংবা অনলাইন শপিং, সবক্ষেত্রে ইন্টারনেটের প্রভাবে মানব জীবনকে দ্রুত নিবিড় করেছে। ঠিক যেমন একটি দেশে লোকজন থাকেন, তেমনি সাইবার দুনিয়ায় ইউজার্স থাকেন। ভট্টাচার্য বক্তব্যে ইন্টারনেট সুরক্ষা নিয়ে ইনফরমেশন টেকনোলজি আইনের বিভিন্ন ধারার কথা বলে জানান, ছাত্রছাত্রীদের উচিত সবসময় সচেতন থাকা ও কোনও ব্যতিক্রম হলে পুলিশে রিপোর্ট করা। সাইবার আইনের মাধ্যমে, অপরাধকারীর ন্যূনতম ২ লক্ষ টাকা জরিমানা ও কারাবাস হতে পারে।

এদিকে, অনুষ্ঠানের শুরুতে কলেজের অধ্যক্ষ ড. মনোজ কুমার পাল বলেন, সাইবার সুরক্ষায় খামতি থাকলেই অপরাধ সংঘটিত হয়। তাই আমাদের উচিত নিজে সচেতন থাকা ও অন্যকে সচেতন করা। তিনি বলেন, ছাত্রীরা সাইবার অপরাধের বিষয় জেনে রাখলে তাদের পরিবারের সকলের উপকার হবে। কলেজের পক্ষে স্বাগত ভাষণ রাখেন দর্শন বিভাগের প্রধান ও মহিলা কলেজ এনএসএস ইউনিটের প্রোগ্রাম অফিসার ড. সংঘমিত্রা দেবনাথ। ধন্যবাদসূচক বক্তব্য রাখেন এডুকেশন বিভাগের অধ্যাপক নয়নতারা দাস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker