NE UpdatesAnalyticsBreaking News

ত্রিপুরায় মুখ্যমন্ত্রী নিয়ে শুরু জল্পনা, নাম উঠল কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের

আগরতলা, ৪ মার্চ : ত্রিপুরায়, বিজেপি আবারও ৩২টি আসন জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করছে। এদিকে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে শুরু হয়েছে মন্থন। নির্বাচনের আগে মনে করা হয়েছিল, বিজেপি আবার মানিক সাহাকে মুখ্যমন্ত্রীর মুখ করতে পারে, কিন্তু এখন এই দৌড়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিকের নাম সামনে আসতে শুরু করেছে।

ত্রিপুরার পরবর্তী মুখ্যমন্ত্রী হতে পারেন প্রতিমা ভৌমিক। শীর্ষ নেতৃত্ব কেন্দ্রীয় তত্ত্বাবধায়ককে রাজ্যে দলের বিধায়ক দলের নেতা নির্বাচনের জন্য পাঠাতে বলেছে, তাঁর নামের উপর গণভোটের জন্য। ভৌমিক মুখ্যমন্ত্রী হলে তিনিই হবেন উত্তর-পূর্ব রাজ্যগুলির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী।

সূত্রের খবর, হোলির আগে দুই কেন্দ্রীয় সুপারভাইজারকে ত্রিপুরায় পাঠানো হবে। জনমত জরিপ ইতিবাচক হওয়ার পর বিধানসভা দলের নেতা হিসেবে ভৌমিকের নাম প্রস্তাব করবেন মুখ্যমন্ত্রী মানিক সাহা। প্রতিমা মোদি সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী। দল তাঁকে ত্রিপুরার ধনপুর বিধানসভা আসন থেকে মনোনয়ন দিয়েছে। তিনি এই আসনে ৩৫০০ ভোটে জয়ী হয়েছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার এই আসন থেকে পাঁচবার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদি মহিলা ভোটারদের তাঁর জয়ের প্রধান সহায়ক বলে মনে করেন। বহু বক্তৃতায় তিনি এ কথা উল্লেখ করেছেন।

বর্তমানে বিজেপি শাসিত রাজ্যগুলিতে একজনও মহিলা মুখ্যমন্ত্রী নেই। বসুন্ধরা রাজে সিন্ধিয়াকে এখনও রাজস্থানে মুখ্যমন্ত্রীর মুখ হিসাবে ঘোষণা করা হয়নি। বিজেপি সূত্র মনে করে, দিল্লির সংসদীয় বোর্ড সিদ্ধান্ত নেবে কে ত্রিপুরার মুখ্যমন্ত্রী হবেন, কিন্তু যেহেতু বিষয়টি উত্তর পূর্ব এবং ত্রিপুরার সঙ্গে সম্পর্কিত, তাই অসমের মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিংমেকার হতে পারেন।

দলীয় সূত্রে খবর, আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে মহিলা ভোটারদের আকৃষ্ট করতে প্রতিমা ভৌমিককে সামনে রেখে মহিলা কার্ড খেলতে পারে বিজেপি। এমনটা হলে ত্রিপুরা সহ সমগ্র উত্তর-পূর্বের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হবেন প্রতিমা ভৌমিক।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker