India & World UpdatesBreaking News

বিমান সেবা এখনই সম্ভব নয়, জানালেন মন্ত্রী
Flight services can’t be resumed now, says Civil Aviation Minister

৭ মে: করোনা মহামারির দরুন বড়সড় প্রভাব পড়েছে অসামরিক বিমান পরিষেবায়। ভাইরাস প্রতিরোধমূলক সতর্কতা হিসেবে বর্তমানে বন্ধ রয়েছে যাত্রীবাহী বিমান চলাচল। এতে যেমন সমস্যায় রয়েছেন যাত্রীরা, তেমনি ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বিমান সংস্থাগুলোকে। মার খাচ্ছে সরকারি রাজস্বও। কেন্দ্রীয়অসামরিক বিমানপরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, জোন ভাগ করে ছাড় দেওয়া শুরু হয়েছে এখন। এরমধ্যে গ্রিন জোনেই রয়েছে নীতি-নির্দেশিকা মেনে সবরকমের পরিবহনের সুযোগ। তাই বলে বিমান পরিষেবা চালানো কিন্তু সহজ নয়।

পুরীর কথায়, বিমান চলাচল করতে হলে যে শহর থেকে বিমান ছাড়বে সেটা শুধু গ্রিন হলে হবে না। যে শহরে যাত্রী নিয়ে বিমান পৌঁছাবে সেটাও গ্রিন জোন হতে হবে। আর এই মুহূর্তে যেভাবে করোনার সংক্রমণের পরিসংখ্যান অনুযায়ী জোন পাল্টাচ্ছে তা দেখে ঘরোয়া বিমান পরিষেবা শুরু করা এক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। মন্ত্রী আরও জানান, বিমান পরিষেবা যদি চালু করা হয় তা হলে ধাপে ধাপেই হবে। প্রথমে ঘরোয়া উড়ান, তার পর পরিস্থিতি অনুযায়ী আন্তর্জাতিক বিমান চলবে। এভাবেই পর্যায়ক্রমে চলবে পরিষেবা।

এদিকে, করোনা সতর্কতায় সামাজিক দূরত্বের ওপর জোর রয়েছে খুব। জোন ভিত্তিক যাত্রীবাহী গাড়ি চলাচলে ছাড় দিলেও সামাজিক দূরত্বের বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে । যেমন বাসে পঞ্চাশ শতাংশ, ছোট গাড়িতে চালক সহ দুজন এমন নির্দেশিকা রয়েছে। এখন প্রশ্ন হচ্ছে বিমানেও কি তাহলে এমনটা হবে? আর যদি হয়, তাহলে ফাঁকা আসনের বাড়তি ভাড়ার বোঝা কি যাত্রীদের নিতে হবে? নাকি সরকার সাহায্য করবে। একটি সূত্র অনুযায়ী, ইতিমধ্যেই বিমান সংস্থাগুলি এব্যাপারে আলোচনা শুরু করেছে সরকারের সঙ্গে। তবে এখন অবধি কোনও নির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker