CultureBreaking News

ছন্দনীড়ের কর্মশালা শুরু, অনুষ্ঠান ৬ জানুয়ারি

৩১ ডিসেম্বর : প্রথমে নৃত্যের বিভিন্ন প্রতিযোগিতা, এরপর কর্মশালা এবং সবশেষে বার্ষিক অনুষ্ঠান। এ বছর এই সূচিতে ডালি সাজিয়েছে ছন্দনীড়। এর অঙ্গ হিসেবে রবিবার ৭ দিনের কর্মশালার সূচনা করল ছন্দনীড়। প্রদীপ জ্বালিয়ে কত্থক নৃত্যের এই কর্মশালার সূচনা করেন ছত্তিশগড় থেকে আসা কত্থক নৃত্যশিল্পী তথা প্রশিক্ষক রীতেশ শর্মা। অন্যদের মধ্যে ছিলেন অধ্যক্ষা পম্পি চক্রবর্তী, সভানেত্রী জুলি শর্মা, গৌরশঙ্কর নাথ, নীলাঞ্জন চক্রবর্তী প্রমুখ।

পরে এই শিল্পী সাংবাদিকদের মুখোমুখিও হয়েছেন। রীতেশ শর্মা এ দিন বলেন, ছত্তিশগড়ের রায়পুর হচ্ছে কত্থক নৃত্যের মূল ঘরানা, তিনি সেই ঘরানা থেকেই এসেছেন। কথা প্রসঙ্গে তিনি লখনউ, বেনারস ও জয়পুর ঘরানার কথাও বলেছেন। আরও বলেন, কোনও একটি স্থানের শিল্প বা বৈশিষ্ট্যকে তুলে ধরার ক্ষেত্রে সরকারি সহযোগিতার প্রয়োজন রয়েছে। এমন হলে দেশের বিভিন্ন প্রান্তের প্রতিভাবান শিল্পীদের লাইমলাইটে আসতে খুব বেশি সময় লাগবে না।

ছন্দনীড়ের অধ্যক্ষা পম্পি চক্রবর্তী এ বছরের অনুষ্ঠানের একটি রূপরেখা তুলে ধরেন। তিনি জানান, গত ২৫ ডিসেম্বর বিভিন্ন বিভাগে নৃত্য ও সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এর মধ্যে ছিল রবীন্দ্র ও নজরুল নৃত্য এবং রবীন্দ্রসঙ্গীত ও নজরুল গীতি প্রতিযোগিতা। পার্ক রোডের সঙ্গীত বিদ্যালয়ে এই প্রতিযোগিতাগুলো অনুষ্ঠিত হয়। তিনি আরও জানান, যে কর্মশালাটি শুরু হয়েছে, তা ৫ জানুয়ারি পর্যন্ত চলবে। এরপর ৬ জানুয়ারি তাদের বার্ষিক অনুষ্ঠান হবে। এতে তাঁর নিজের পারফরম্যান্স ছাড়াও প্রশিক্ষার্থীদের অনুষ্ঠান ও রীতেশ শর্মার একক অনুষ্ঠান থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker