NE UpdatesAnalyticsBreaking News

কিশোরী গর্ভবতী হওয়ার ভয়ঙ্কর তথ্য আসামে, প্রতিক্রিয়া রাজ্যে

গুয়াহাটি, ৬ ফেব্রুয়ারি : রাজ্যে বাল্যবিবাহের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। কিন্তু এর মধ্যেই সামনে এসেছে এক ভয়ঙ্কর তথ্য। মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা সোমবার সামাজিক মাধ্যমে রাজ্যে ১৯ বছরের নিচে থাকা কিশোরী গর্ভবতী হওয়ার এক ভয়ানক তথ্য প্রকাশ করেছেন। রিপ্রোডাকটিভ চাইল্ড হেলথ অর্থাৎ আরসিএইচ পোর্টালের তথ্য অনুযায়ী মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০২২ সালে রাজ্যে ১৯ বছরের নিচে থাকা ১,০৪,২৭৪ জন কিশোরী গর্ভবতী হয়েছে। ২০২২ সালে গর্ভবতী হওয়া মোট মহিলার মধ্যে ১৬.৮ শতাংশ হচ্ছে ১৯ বছরের নিচে।

তথ্য অনুযায়ী, ২০২২ সালে রাজ্যে ১৯ বছরের নিচে কিশোরী গর্ভবতী হওয়া জেলার মধ্যে বরপেটা প্রথম স্থানে রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে ধুবড়ি, দক্ষিণ শালমারা ও গোয়ালপাড়া জেলা। বরপেটা জেলায় ১১,৬৫৮ জন, ধুবড়ি ও দক্ষিণ শালমারা জেলায় ১৪,৪৩৮ এবং গোয়ালপাড়া জেলায় ৬২৫০ জন ১৯ বছরের নিচে গর্ভবতী হয়েছে। অন্যদিকে নগাও ও হোজাই জেলায় ১২,১৮৮, ওদালগুড়িতে ১৫৪৩, কামরূপ মহানগর জেলায় ১৯৪৩, বাকসা জেলায় ১৬৯০, শোণিতপুর ও বিশ্বনাথ জেলায় ৩৯০৯, বঙাইগাও জেলায় ৩২৯৩, কাছাড় জেলায় ৪০৪৯ জন কিশোরী গর্ভবতী হয়েছে।

এর সমান্তরালভাবে শিবসাগর ও চরাইদেও জেলায় ১৩৬২, চিরাঙে ১৬৪৪, দরঙে ৪৫৮৪, ধেমাজিতে ১৯৪৪, ডিব্রুগড়ে ১৬০০, ডিমা হাসাওয়ে ৪৩১, মরিগাওয়ে ৪২৫৪, গোলাঘাটে ১৮৬৪, যোরহাট ও মাজুলিতে ১৫৯৬, কামরূপ গ্রামীণ জেলায় ৪৭৭৩ জন কিশোরী গর্ভবতী হয়েছে। এছাড়া কার্বি আংলং ও পশ্চিম কার্বি আংলং জেলায় ২৭৫০, করিমগঞ্জ জেলায় ৩৮৩৩, কোকরাঝাড় জেলায় ৩৭৫৯, লখিমপুরে ২২৮৪, নলবাড়িতে ২৮৪২, তিনসুকিয়ায় ১৮১১ ও হাইলাকান্দি জেলায় ১৯৪৪ জন কিশোরী গর্ভবতী হওয়ার তথ্য সামনে এসেছে।

মুখ্যমন্ত্রী সামাজিক মাধ্যমে বলেছেন, এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত বাল্যবিবাহের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। তিনি এজন্য সবার সহযোগিতা কামনা করেছেন। উল্লেখ্য,  এই পোর্টালে দেওয়া তথ্য অনুসারে, গত বছরের এপ্রিল থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে ৪৯০৯টি শিশুর মৃত্যু হয়েছে। গত ৫ বছরে রাজ্যে মোট শিশুমৃত্যুর সংখ্যা ৪০ হাজার। অন্যদিকে, গত বছর আসামে ৪ হাজার গর্ভবতী প্রসূতির মৃত্যু হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker