NE UpdatesAnalyticsBreaking News

উত্তরপূর্বে ৪০৩ কিমি সীমান্ত এখনও উন্মুক্ত, সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

২০ নভেম্বর : অসম-ত্রিপুরা সহ উত্তর পূর্বাঞ্চলের বাংলাদেশ ঘেরা উন্মুক্ত সীমান্তে শীঘ্রই কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শেষ হবে বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। মঙ্গলবার সংসদ অধিবেশনে ত্রিপুরার সাংসদ প্রতিমা ভৌমিকের এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ তথ্য দিয়ে জানিয়েছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের মোট সীমান্ত এলাকা রয়েছে ৪,০৯৬.৭০ কিলোমিটার। তার মধ্যে পূর্বোত্তরের রাজ্যগুলির সাথে সীমান্ত এলাকা রয়েছে ১,৮৮০ কিলোমিটার। তিনি জানান, এর মধ্যে ২৬৩ কিলোমিটার অসম, ৪৪৩ কিলোমিটার মেঘালয়, মিজোরাম ৩১৮ কিলোমিটার এবং ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের সীমান্ত রয়েছে ৮৫৬ কিলোমিটার। এতে দেখা যাচ্ছে, উত্তর-পূর্বাঞ্চলে ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের সবচেয়ে বেশি সীমান্ত এলাকা রয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, ওই ১,৮৮০ কিলোমিটারের মধ্যে ১,৪৭৭ কিলোমিটার সীমান্ত এলাকায় ইতিমধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণ করা হয়েছে। অবশিষ্ট ৪০৩ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শীঘ্রই সমাপ্ত করার চেষ্টা চলছে। তাঁর কথায়, ওই ৪০৩ কিলোমিটার এলাকার মধ্যে ৬২ কিলোমিটার সীমান্ত এলাকায় টেকনোলজিক্যাল সলিউশন দিয়ে এবং অবশিষ্ট ৩৪১ কিলোমিটার এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণ করে সীমান্তকে সুরক্ষার ব্যবস্থা করা হবে।

মন্ত্রীর দাবি, সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে বিলম্বের জন্য বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনীর আপত্তি অন্যতম কারণ। এছাড়া জমি অধিগ্রহণের সমস্যা, কাজের উপযোগী মরশুমে সময়ের অভাব এবং কিছু অংশে ভূখণ্ডগত সমস্যার জন্য কাঁটাতারের বেড়া নির্মাণে বিলম্ব হয়েছে। তবুও ওই নির্মাণকাজে ভারত সরকার ক্রমাগত নজরদারি বজায় রেখেছে। তিনি জানান, খুব শীঘ্রই কাজ শেষ করার জন্য প্রয়াস নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ত্রিপুরায় ৮৫৬ কিলোমিটার সীমান্ত এলাকার মধ্যে এখনও প্রায় ২০ কিলোমিটার সীমান্ত উন্মুক্ত রয়েছে। ফলে পাচারবাণিজ্য অবাধে চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker