NE UpdatesAnalyticsBreaking News

আজ অরুণাচলে প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দরের উদ্বোধনে প্রধানমন্ত্রী

১৯ নভেম্বর : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ইটানগরের হোলাঙ্গিতে অরুণাচল প্রদেশের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দর ‘ডোনি পোলো বিমানবন্দর’ উদ্বোধন করবেন। ২০১৯ সালে প্রধানমন্ত্রী মোদি এখানে এই গ্রিনফিল্ড বিমানবন্দর নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন এবং রেট্রোফিটেড তেজু বিমানবন্দরের উদ্বোধন করেন।

একটি সরকারি আধিকারিক জানিয়েছেন, হোলাঙ্গিতে টার্মিনালটি প্রায় ৯৫৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। এটির আয়তন ৪১০০ বর্গমিটার এবং প্রতি ঘন্টায় ২০০ যাত্রী পরিচালনা করার সর্বোচ্চ ক্ষমতা রয়েছে। এই বিমানবন্দরটি অরুণাচল প্রদেশের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দর। এটি ৬৪০ কোটি টাকারও বেশি ব্যয়ে ৬৯০ একরের বেশি জায়গা জুড়ে নির্মিত হয়েছে। বিমানবন্দরটি ২৩০০ মিটার রানওয়ে সহ সমস্ত আবহাওয়া মোকাবিলার জন্য উপযুক্ত।

সরকারি বিবৃতিতে আরও বলা হয়েছে, বিমানবন্দর টার্মিনাল একটি আধুনিক ভবন। এটি শক্তি দক্ষতা, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং সম্পদের পুনর্ব্যবহারকে অগ্রাধিকার দিয়ে নির্মাণ করা হয়েছে। ডনি পোলো বিমানবন্দর অরুণাচল প্রদেশের তৃতীয় বিমানবন্দর হবে। এ নিয়ে দেশের উত্তর-পূর্বাঞ্চলে মোট বিমানবন্দরের সংখ্যা দাঁড়াবে ১৬টি। ১৯৪৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত উত্তর-পূর্বে মাত্র নয়টি বিমানবন্দর নির্মিত হয়েছিল। তারপর থেকে আট বছরের স্বল্প সময়ে মোদি সরকার উত্তর-পূর্বে সাতটি বিমানবন্দর তৈরি করেছে। উত্তর পূর্বের ৫ রাজ্য মিজোরাম, মেঘালয়, সিকিম, অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ডের বিমানবন্দর ৭৫ বছরে প্রথমবারের মতো বিমান চালু করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০১৪ সাল থেকে উত্তর-পূর্বেও বিমান চলাচলে ১১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটি ২০১৪ সালে প্রতি সপ্তাহে ৮৫২ থেকে বেড়ে ২০২২ সালে প্রতি সপ্তাহে ১৮১৭ হয়েছে। বিমানবন্দরের নামটি অরুণাচল প্রদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং সূর্য (ডোনি)ও চাঁদের (পোলো) প্রতি এর প্রাচীনকালের আদিবাসীদের শ্রদ্ধাকে প্রতিফলিত করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker